জাতীয়

সংসদে ৫০টি কমিটি গঠনের কাজ শেষ করলেন প্রধানমন্ত্রী

সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজকে সরকারি-প্রতিষ্ঠান কমিটির সভাপতি করা হয়েছে। তিনি নবম জাতীয় সংসদে হুইপ ও দশম জাতীয় সংসদে চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। এর মাধ্যমেই সংসদের ৫০টি সংসদীয় কমিটি গঠনের কাজ শেষ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর প্রস্তাবক্রমে কণ্ঠভোটে আজ বুধবার কমিটিগুলো গঠিত হয়।

Advertisement

পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে আলহাজ দবিরুল ইসলামকে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে মেহের আফরোজ চুমকিকে। তিনি এর আগে এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

পদাধিকারবলে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশ জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন। একইভাবে বিশেষ অধিকার কমিটির সভাপতি হয়েছেন তিনি। পরে স্পিকার পিটিশন কমিটি ও লাইব্রেরি কমিটির মনোনয়ন দেন। পিটিশন কমিটিরও সভাপতি হয়েছেন তিনি।

লাইব্রেরি কমিটির সভাপতি করা হয়েছে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়াকে।

Advertisement

আজ কমিটি গঠনের মধ্যদিয়ে জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ১০ দিনের মধ্যে সবগুলো (৫০টি) কমিটি গঠনের কার্যক্রম সম্পন্ন হয়েছে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের হাতে কমিটিগুলো গঠন করেছেন। এটা একটি মাইলফলক। এজন্য আমি সংসদ নেতাকে অভিনন্দন জানাচ্ছি। সংসদ নেতার হাতে লেখা এই কমিটি জাতীয় সংসদের অমূল্য দলিল হবে।’

এইচএস/এসআর/এমএস