খেলাধুলা

বিপিএলের মতো একই ‘সমস্যা’র মুখে আইপিএল

জাতীয় সংসদ নির্বাচনের কারণে বিপিএল থেকে হারিয়ে গেছে পুরো একটি বছর। ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালের ধারাবাহিকতায় মাঠে গড়াতে পারেনি ২০১৮ সালের বিপিএল। ডিসেম্বরের নির্বাচনের কারণে ২০১৮ সালের ষষ্ঠ আসর গিয়ে শুরু হয় ২০১৯ সালের জানুয়ারিতে।

Advertisement

একটি দেশের সরকার ব্যবস্থার প্রেক্ষাপটে জাতীয় সংসদ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ ইস্যু। কিন্তু যদি শুধুই ক্রিকেটের দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা হয় তবে এটি একটি সমস্যাই বটে। এবার সেই একই সমস্যার মুখে পড়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটও।

তবে বিপিএলের মতো বছর পরিবর্তন হচ্ছে না আইপিএলে। ২০১৯ সালের দ্বাদশ আসরটি থাকবে ২০১৯ সালেই। কিন্তু লোকসভা নির্বাচনের কারণে সূচি নির্ধারণে বেশ ঝামেলায় পড়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। সাধারণত এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হয়ে মে মাসের শেষ সপ্তাহে পর্দা নামে আইপিএলের।

কিন্তু চলতি বছরের মে মাসের শেষদিকে ভারতে হবে লোকসভা নির্বাচন। এ নির্বাচনের অন্তত সাত দিন আগেই আইপিএল শেষ করে ফেলতে চায় আয়োজকরা। কিন্তু এখনো পর্যন্ত নির্ধারিত হয়নি ঠিক কবে হবে লোকসভা নির্বাচন, যে কারণে আইপিএলের সূচিও নির্ধারণ করতে পারছেন না তারা।

Advertisement

আইপিএল আয়োজক কমিটির এক মুখপাত্র স্থানীয় সংবাদ মাধ্যমে এ ব্যাপারে বলেন, ‘আমরা এখনই আইপিএলের সূচি দিতে পারছি না কারণ আমাদের লোকসভা নির্বাচনের তারিখের জন্য অপেক্ষা করতে হবে। যেহেতু নির্বাচনটা চলতি বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, তাই আমাদেরকে এটিও মাথায় রাখতে হবে যাতে নির্বাচন এবং আইপিএল দুটোই ঠিকঠাক হয়। আমরা জানি নির্বাচনের জন্য কেমন প্রস্তুতি নিতে হয় এবং এটার গুরুত্বই সবচেয়ে বেশি।’

এর আগে ২০০৯ সালের দ্বিতীয় আসর এবং ২০১৪ সালের সপ্তম আসরেও আইপিএলের সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল লোকসভা নির্বাচন। যে কারণে ২০০৯ সালের পুরো আসর দক্ষিণ আফ্রিকায় এবং ২০১৪ সালের কিছু ম্যাচ আরব আমিরাতে সরিয়ে নেয়া হয়েছিল।

এসএএস/জেআইএম

Advertisement