রাজনীতি

উপজেলা নির্বাচনে অংশ নেবে না গণতান্ত্রিক বাম ঐক্য

গণতান্ত্রিক বাম ঐক্য উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করবে না। মঙ্গলবার তোপখানা রোডস্থ নির্মল সেন মিলনায়তনে গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে এক সংবাদ সম্মেলন এ ঘোষণা দেয়া হয়।

Advertisement

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক ও গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ডা. এম.এ সামাদ। উপস্থিত ছিলেন গণতান্ত্রিক বাম ঐক্যের শরিক দল সাম্যবাদী দল (এম.এল) এর সম্পাদক হারুন চৌধুরী, মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলম ও জোটের শীর্ষ নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে ডা. এম. এ সামাদ বলেন, গণতান্ত্রিক বাম ঐক্য দীর্ঘদিন ধরে জনগণের তথা দেশের কৃষক-শ্রমিক, ছাত্র-জনতাসহ মেহনতি মানুষের ভোট ও ভাতের অধিকার আদায়ের জন্য শাসকশ্রেণির বিরুদ্ধে রাজপথে আন্দোলন-সংগ্রাম করে আসছে। বিগত সংসদ নির্বাচনের পূর্বেও আমরা দলনিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি করেছিলাম। বিগত ৭ নভেম্বর গণতান্ত্রিক বাম ঐক্য প্রধানমন্ত্রীর ডাকে সংলাপেও অংশগ্রহণ করেছিল।

প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে সেই পরিপ্রেক্ষিতে আমরা বিগত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলাম। কিন্তু পুরো জাতি দেখলো বিগত নির্বাচনটি হয়েছে একটি প্রহসনমূলক নির্বাচন। নির্বাচনের নামে ভোটের আগের দিন রাতেই ভোট ডাকাতি হয়ে গিয়েছে। এই ভোট জনগণের দেয়া ভোট না। এতে প্রমাণিত হয়েছে এদেশে কোন দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু হতে পারে না। তাই গণতান্ত্রিক বাম ঐক্য উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করবে না। আমরা দাবি করছি, ভূয়া ভোটে নির্বাচিত বর্তমান সরকার অবিলম্বে পদত্যাগ করে দলনিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করবেন।

Advertisement

তিনি বলেন, গণতান্ত্রিক বাম ঐক্য দীর্ঘদিন ধরে যুদ্ধাপরাধীদের বিচার, দল হিসেবে জামায়াতের রাজনীতি নিষিদ্ধ ও তাদের স্থাবর-অস্থাবর সব সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের দাবিতে আন্দোলন করে আসছি।

স্বাধীনতার স্বপক্ষের শক্তির দাবিদার বর্তমান সরকার বিগত ১০ বছর ধরে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা সত্ত্বেও অদ্যাবধি আমাদের দাবি মোতাবেক যুদ্ধাপরাধী জামায়াত-শিবিরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেন নাই। আমরা সন্দিহান সরকার মুখে বললেও আদৌও কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন কি-না? তাই আমরা দাবি করছি অবিলম্বে যুদ্ধাপরাধী জামায়াতকে দল হিসেবে রাজনীতিতে নিষিদ্ধ ও তাদের সব স্থাবর-অস্থাবর সম্পদ রাষ্ট্রীয় অনুকূলে বাজেয়াপ্ত করা হোক।

এফএইচএস/জেএইচ/এমএস

Advertisement