আন্তর্জাতিক

রেমিট্যান্স ফি বাড়াল আমিরাত

প্রবাসীদের রেমিট্যান্স ফি বৃদ্ধি করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। সম্প্রতি দেশটির রেমিট্যান্স সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলো রেমিট্যান্স পাঠানোর ফি সর্বোচ্চ ৯ দশমিক ৭৫ শতাংশ বৃদ্ধি করেছে। রোববার গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

গত বছরের ডিসেম্বরেও আমিরাত থেকে বিশ্বের প্রায় সাতটি দেশে রেমিট্যান্স পাঠানোর ফি কয়েক দিরহাম করে বৃদ্ধি করা হয়। আমিরাত থেকে অর্থ পাঠানোর এই ফি বৃদ্ধি করা হয়েছে ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, মিসর, ইন্দোনেশিয়া-সহ আরও কয়েকটি দেশের। বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

আরও পড়ুন : মা দরুদ শরীফ পড়ায় শিশুকে গলা কেটে হত্যা

এতে বলা হয়েছে, আগে প্রত্যেকবার টাকা পাঠানোর জন্য ভারতীয় প্রবাসীরা ২১ দিরহাম ফি পরিশোধ করতেন। তবে বর্তমানে এই ফি বেড়ে ২৫ দশমিক ৮৪ দিরহাম করা হয়েছে। একই সময়ে আমিরাত থেকে ফিলিপাইনে রেমিট্যান্স ফি ২১ দশমিক ৭ দিরহাম থাকলেও এখন তা বেড়ে ২৩ দশমিক ৪০ দিরহাম হয়েছে।

Advertisement

গত বছরের সেপ্টেম্বরে মিসরীয় প্রবাসীরা টাকা পাঠানোর জন্য গড়ে ২৫ দিরহাম ফি পরিশোধ করলেও বর্তমানে ২৬ দশমিক ৮৫ দিরহাম গুনছেন। একইভাবে আমিরাত থেকে জর্ডানে টাকা পাঠানোর ব্যয় ২৬ দশমিক ৫৭ দিরহাম।

আরও পড়ুন : পদ্মার মা ইলিশ সরিয়ে নিতে ভারতের নতুন কৌশল

তবে আমিরাত থেকে রেমিট্যান্স পাঠানোর ফি সবচেয়ে কম বাংলাদেশের। একবার ২০০ দিরহাম পাঠানোর জন্য বাংলাদেশি প্রবাসীদের ফি পরিশোধ করতে হয় ১৩ দশমিক ৬৫ দিরহাম।

অন্যদিকে, সবচেয়ে উচ্চ ফি পরিশোধ করতে হয় সুদান প্রবাসীদের। আগে দেশটিতে রেমিট্যান্স পাঠানোর ফি ৪১ দিরহাম থাকলেও বর্তমানে তা বেড়ে ৭১ দশমিক ৬৬ দিরহাম করা হয়েছে।

Advertisement

এসআইএস/জেআইএম