জাতীয়

অবৈধ উচ্ছেদের শিকার বৈধ ভূমি মালিকরা!

রাজধানীর কামরাঙ্গীরচর থানার বুড়িগঙ্গার তীরে চলমান উচ্ছেদ অভিযানে অনেক বৈধ ভূমি মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

Advertisement

রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ অভিযোগ করেন কামরাঙ্গীরচরের ক্ষতিগ্রস্ত বৈধ ভূমি মালিকরা।

তারা বলেন, সরকার অবৈধ স্থাপনা উচ্ছেদে যে অভিযান চালাচ্ছেন তাতে শতভাগ সমর্থন রয়েছে। কিন্তু এ অভিযানের সঙ্গে কিছু বৈধ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা চান সরকার বিষয়টি যত্ন নিয়ে দেখলে ভুক্তভোগীরা ন্যায়বিচার পাবেন।

মানববন্ধনে বক্তরা বলেন, কামরাঙ্গীরচর থানাধীন নবাবচর মৌজায় বুড়িগঙ্গা নদীর তীর সংলগ্ন সিএস, এসএ, আরএস এবং সিটি জরিপে যথাযথ রেকর্ডভুক্ত বৈধ মালিকানাধীন জমিতে গত ২৯ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি বৈধ জমি ও যাবতীয় বৈধ স্থাপনা বিনা নোটিশে আকস্মিকভাবে অভিযান চালিয়ে উচ্ছেদ করা হয়।

Advertisement

এতে এলাকার অনেক বৈধ মালিকের বসতভিটা, কলকারখানা ও যাবতীয় স্থাপনা ভেঙে সরিয়ে ফেলা হয়। তাদের অভিযোগ, ওই অভিযানে ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন।

ক্ষতিগ্রস্তদের দাবি, নদী রক্ষায় হাইকোর্ট সিএস এবং আরএস রেকর্ড ও ম্যাপ অনুযায়ী নদী চিহ্নিত করার পর দখলকারী অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। কিন্তু হাইকোর্ট নির্দেশিত টাস্কফোর্সের ৩১ এবং ৩২তম সভার সিদ্ধান্তকে উপেক্ষা করে অবৈধ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। যাতে অনেক বৈধ ভূমি মালিক ও ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জমি মালিক হাজি আলাউদ্দিন, আনিছুর রহমানসহ ক্ষতিগ্রস্ত জমির মালিক ও এলাকাবাসী।

এএস/এইউএ/এএইচ/পিআর

Advertisement