একুশে বইমেলা

প্রকাশনাকে শিল্প হিসেবে ঘোষণা জরুরি : মাহরুখ মহিউদ্দীন

মাহরুখ মহিউদ্দীন প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) অপারেশন্স অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক। অমর একুশে বইমেলা উপলক্ষে কথা হয় তার সঙ্গে। জানালেন প্রকাশনা শিল্পের নানা দিক সম্পর্কে। জাগো নিউজের পক্ষ থেকে তার সঙ্গে কথা বলেছেন সালাহ উদ্দিন মাহমুদ—

Advertisement

জাগো নিউজ: এবারের বইমেলার সার্বিক পরিবেশ সম্পর্কে কিছু বলুন—মাহরুখ মহিউদ্দীন: এবারের বইমেলার সার্বিক পরিবেশ অনেক ভালো। স্টল বিন্যাস খুবই সুন্দর হয়েছে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থাও এখন পর্যন্ত সন্তোষজনক।

জাগো নিউজ: অন্যান্য বছরের চেয়ে এবার নতুন কোন বিষয়টি চোখে পড়েছে আপনার?মাহরুখ মহিউদ্দীন: এবছরও মেলায় নতুনত্ব আছে। প্রতি বছরই নতুন নতুন দিক চলে আসে। সোহরাওয়ার্দী উদ্যানের পাশের লেক উন্মুক্ত রয়েছে। বাউন্ডারি দেওয়া হয়নি। এতে মেলায় আগতরা সেখানে বসে বিশ্রাম নিতে পারছেন। এছাড়া লেখক-পাঠকদের জন্য ‘লেখক বলছি’ নামে একটি আড্ডামঞ্চ করা হয়েছে।

জাগো নিউজ: প্রকাশনাকে শিল্প হিসেবে স্বীকৃতি দিতে কোন পদক্ষেপ নেওয়া হয়েছে কি? মাহরুখ মহিউদ্দীন: প্রকাশনা একাধারে ব্যবসা এবং শিল্প। কিন্তু দুঃখের বিষয় হলো—এটি এখনো শিল্প হিসেবে স্বীকৃত নয়। তাই প্রকাশনাকে শিল্প হিসেবে ঘোষণা করা জরুরি। এ ব্যাপারে জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির পক্ষ থেকে বহুবার উদ্যোগ নেওয়া হয়েছে এবং বিভিন্ন সময়ে দাবি জানানো হয়েছে।

Advertisement

জাগো নিউজ: বইয়ের দাম ক্রেতাদের নাগালের মধ্যে আছে কি?মাহরুখ মহিউদ্দীন: অন্যান্য বছরের চেয়ে এবার কাগজের দাম অসম্ভব রকম বেড়েছে। গত একবছরে কাগজ, বাইন্ডিংসহ যাবতীয় কিছুর দাম বেড়েছে। দাম সহনশীল রাখার ব্যাপারে কেউ পদক্ষেপ নিচ্ছে না। ফলে সবকিছুর দাম বাড়ার প্রভাব পড়ছে বইয়ের ওপর। সঙ্গতকারণেই প্রকাশিত বইয়ের দাম বেশি হচ্ছে। তারপরও আমরা ক্রেতাদের নাগালের মধ্যেই রাখার চেষ্টা করেছি।

জাগো নিউজ: মানসম্মত বই প্রকাশ করার ক্ষেত্রে প্রকাশকদের ভূমিকা কেমন হওয়া উচিত?মাহরুখ মহিউদ্দীন: আমরা মূলত যাত্রার মধ্যখানে আছি। কোথায় এর শেষ হবে জানি না। কারণ এখনো ভালো প্রুফ রিডার পাই না। মানসম্মত সম্পাদনার অভাবও রয়েছে। সবমিলিয়ে কখনো কখনো দায়সাড়া গোছের কাজ হচ্ছে। আসলে বইয়ের ভালো মান দাবি করবেন লেখক। তিনি যে মানের বই চাইবেন, প্রকাশক সেই মান দিতে বাধ্য। মান ধরে রাখতে আমরা সেপ্টেম্বরের পর আর পাণ্ডুলিপি নেই না। আমাদের সম্পাদনা পরিষদ রয়েছে, আমরা মানহীন বই করি না।

জাগো নিউজ: লেখকের টাকায় বই প্রকাশের বিষয়ে আপনার অভিমত কী?মাহরুখ মহিউদ্দীন: টাকার বিনিময়ে বই প্রকাশ হতে পারে। কারণ সবার বইয়ের কাটতি বাজারে সমান নয়। ফলে কার কেমন পাঠক; তার ওপর বিবেচনা করেই মূলত বই প্রকাশ করেন প্রকাশকরা। মানসম্মত হলেও বইয়ের বাজার না থাকলে সেগুলো টাকার বিনিময়েই করি। কারণ ব্যবসাপ্রতিষ্ঠানের খরচ তো আমাদেরই বহন করতে হয়।

জাগো বইমেলা: সম্পাদনা পরিষদের গুরুত্ব কেমন?মাহরুখ মহিউদ্দীন: বই প্রকাশের জন্য প্রথমেই সম্পাদনা পরিষদ জরুরি। সম্পাদনা পরিষদ মানসম্মত বই বাছাই করতে সাহায্য করে। বাছাইয়ের পরে বইকে যাবতীয় ভুল-ত্রুটি থেকে দূরে রাখতে তারা বিশেষ ভূমিকা পালন করেন।

Advertisement

জাগো বইমেলা: আপনাদের প্রকাশনী থেকে প্রকাশিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ সম্পর্কে বলুন—মাহরুখ মহিউদ্দীন: ইউপিএল থেকে এ পর্যন্ত যতগুলো বই প্রকাশ করা হয়েছে, তার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অন্যতম। বইটি আমাদের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় প্রথম স্থানে রয়েছে। বইটি আমরা লাভের আশায় করিনি। তাই পাঠকের ক্রয় ক্ষমতার মধ্যে দাম রাখা হয়েছে। ভবিষ্যতে আরও সুলভ করার চেষ্টা করছি।

এসইউ/পিআর