ক্যাম্পাস

জাতীয় বিতর্কের আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন শাবি

জাতীয় বিতর্ক প্রতিযোগিতার সিলেট অঞ্চল পর্বের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)।

Advertisement

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হয়। ফাইনালে সিলেট লিডিং ইউনিভার্সিটির প্রতিনিধিত্বকারী দল ‌‌‘লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব'কে ৪-১ ব্যালটে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় শাবির প্রতিনিধিত্বকারী দল ‌‘শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি’।

দুই দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজক যৌথভাবে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সার্বিক সহযোগিতায় ছিলেন শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি। এতে সিলেটের বিভিন্ন সরকারি ও বেসরকারি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মোট ১৬টি দল অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতার ফাইনাল শেষে সন্ধ্যায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি ছিলেন সদ্য বিদায়ী কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন।

Advertisement

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিতর্ক মানুষের চিন্তার জগৎকে প্রসারিত করে। বিতর্কের মাধ্যমে সমাজ পরিবর্তন সম্ভব। তাই বিশ্ববিদ্যালয় পড়াশোনার পাশাপাশি বিতর্ক করা প্রয়োজন। বিতর্কের মাধ্যমে বিভিন্ন বিষয় মানুষের সামনে আসে। মানুষ সচেতন হতে পারে।

সংগঠনের সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাইতা বিনতে আহসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন, সুনামগঞ্জের এনডিসি আমিনুল এহসান খান, আইএলও এর প্রোগ্রাম অফিসার খাদিজা খন্দকার, যুগান্তরের সিলেট ব্যুরো প্রধান সংগ্রাম সিংহ প্রমুখ।

মোয়াজ্জেম হোসনে/জেএইচ

Advertisement