শিক্ষা

যুগোপযোগী শিক্ষা ব্যবস্থাই শিক্ষিত জনগোষ্ঠীর মূলভিত্তি

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, শিক্ষিত জনগোষ্ঠী তৈরির মূলভিত্তি হচ্ছে মানসম্মত ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা। বর্তমান সরকার বিশ্বাস করে, একটি দেশের সার্বিক উন্নয়নে প্রয়োজন সুশিক্ষিত জনগোষ্ঠী তৈরি করা।

Advertisement

বুধবার রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের দশতলা একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার উৎপাদনমুখী, বিজ্ঞানসম্মত ও লাগসই জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে। শিক্ষার মান ও দক্ষতা বাড়াতে শিক্ষকদের মানসম্মত প্রশিক্ষণ দেয়া হচ্ছে। শিক্ষার অবকাঠামো উন্নয়নেও ব্যাপক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

রাশেদ খান মেনন শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার গৃহিত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে বলেন, আমরা প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করেছি। প্রাথমিক ও গণশিক্ষাখাতে গত সাড়ে ছয় বছরে এক লাখেরও বেশি শিক্ষক ও কর্মকর্তা -কর্মচারি নিয়োগ করা হয়েছে। ছাব্বিশ হাজারেরও বেশি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। বিদ্যালয়বিহীন এলাকাসমূহে নতুন বিদ্যালয় স্থাপন ও পুরোনো স্কুলসমূহের অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে। একটি উন্নত জাতি গঠনে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত সহযোগিতার আহ্বান জানান তিনি।

Advertisement

স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হামজালা, স্কুলের পরিচালনা পর্ষদের অভিভাবক প্রতিনিধি জহিরুল ইসলাম খান, স্কুলের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

আরএস/এমএস