অর্থনীতি

বাণিজ্য মেলার আনুষ্ঠানিক সমাপনী

রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে চলা মাসব্যাপী ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী হলো।

Advertisement

শনিবার (৯ জানুয়ারি) দুপুর ১২টার দিকে আনুষ্ঠানিকভাবে বাণিজ্য মেলার সমাপনী ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ সময় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং মেলার আয়োজক সংস্থার প্রধান হিসেবে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হয় মাসব্যাপী এ বাণিজ্য মেলা। এরপর ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে একদিন মেলার সময় বাড়ানো হয়। সময় বাড়ানোর পর আজ ৯ ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিকভাবে সমাপনী ঘোষণা করা হলো। শনিবার রাত ১০টা পর্যন্ত চলবে এ মেলা।

Advertisement

এবারের বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

পিডি/এনডিএস/এমএস

Advertisement