জাতীয়

তিন ইটভাটার আগুন নিভিয়ে দিল পরিবেশ অধিদফতর

নরসিংদী জেলায় অবৈধভাবে পরিচালিত তিনটি ইটভাটা বন্ধ ও ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

Advertisement

বুধবার পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং এবং নরসিংদী জেলা কার্যালয় যৌথভাবে এই মোবাইল কোর্ট পরিচালনা করে।

পরিবেশ অধিদফতর জানায়, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০), ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৮ অনুযায়ী অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার অপরাধে নরসিংদী জেলার মাধবদী উপজেলায় অবস্থিত মেসার্স এসটিসি ব্রিকসকে ৬ লাখ টাকা; মেসার্স অনামী ব্রিকসকে ৯ লাখ টাকা এবং রায়পুরা উপজেলায় অবস্থিত মেসার্স এমজিবি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া নরসিংদী জেলার ফায়ার সার্ভিসের সহায়তায় পানি দিয়ে আগুন নিভিয়ে ভাটা ৩টির উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

Advertisement

অভিযান পরিচালনা করেন ঢাকার মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এ ছাড়া নরসিংদী জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপপরিচালক মো. আখতারুজ্জামান টুকু এবং পরিবেশ অধিদফতরের ঢাকার পরিদর্শক মির্জা আসাদুল কিবরীয়া, নমুনা সংগ্রহকারী রাসুল ইয়া বারী (কামাল) অভিযানে ছিলেন।

অভিযানে সহযোগিতা করেন নরসিংদী ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কার্যালয় ও আইন শৃঙ্খলা রক্ষায় সহায়তা করেন নরসিংদী জেলার পুলিশ ফোর্স।

অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০), পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ (সংশোধিত ২০০৭) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে প্রত্যেক জেলায় জেলায় মোবাইল পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা প্রদান করা হবে। অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে।

পিডি/এমবিআর/এমকেএইচ

Advertisement