জাতীয়

এবারের ইজতেমায় আখেরি মোনাজাত দুইদিন?

আগামী ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ নদীর তীরে চার দিনব্যাপী বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাতের লাখ লাখ মুসল্লি এতে অংশগ্রহণ করবেন। সাধারণত শেষ দিনে ইজতেমার আখেরি মোনাজাত হলেও চলতি বছর আখেরি মোনাজাত হবে কি হবে না- সে সম্পর্কে এখনও জানেন না ধর্ম মন্ত্রলায়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

Advertisement

মঙ্গলবার সন্ধ্যায় সচিবালয়ে নিজকক্ষে এক প্রেসব্রিফিং এ ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আবদুল্লাহর কাছে এবারে বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন- এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, আখেরি মোনাজাত কে করবেন, আখেরি মোনাজাত হবে কি না- এ সম্পর্কে তাবলিগ জামাতের দুটি পক্ষের মুরুব্বিরা ঠিক করবেন। সরকার আখেরি মোনাজাত করা বা না করার বিষয়ে কিছু বলবে না।

উল্লেখ্য, মঙ্গলবার বিকেলে সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী ইজতেমার ব্যবস্থাপনার বিষয়ে তাবলিগের দুটি পক্ষের মুরুব্বিদের সঙ্গে আলোচনা ও পরামর্শ সভা করেন। সভা শেষে চারদিন বিশ্ব ইজতেমার আয়োজন করার বিষয়ে মুরুব্বিরা রাজি হন।

বিশ্ব ইজতেমার প্রথম দুদিন অর্থাৎ ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তাবলিগের মুরুব্বি মাওলানা মো. যুবায়েরের তত্ত্বাবধানে পরিচালিত হবে। পরবর্তী দুদিন ১৭ ও ১৮ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালিত হবে সৈয়দ ওয়াসিফুল ইসলামের তত্ত্বাবধানে। ফলে আখেরি মোনাজাত কবে হবে তা স্পষ্ট নয়।

Advertisement

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা জাগো নিউজকে বলেন, দুটি পক্ষের মধ্যে আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন তা নিয়ে তীব্র দ্বন্দ্ব রয়েছে। তাই ধর্ম প্রতিমন্ত্রী এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করেননি।

শেষ পর্যন্ত চার দিনের ইজতেমায় দুইদিন পরপর দুবার আখেরি মোনাজাত হতে পারে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

এমইউ/বিএ

Advertisement