খেলাধুলা

দল থেকেই বাদ চান্দিমাল, নতুন অধিনায়ক শ্রীলঙ্কার

চন্ডিকা হাথুরুসিংহের রাজত্বে কেউই বোধ হয় নিরাপদ নয়। বাংলাদেশের কোচ থাকার সময় মুমিনুল হকের মতো ক্রিকেটারকে টেস্ট দল থেকে বাদ দেয়ার দুঃসাহস দেখিয়েছিলেন হাথুরু। ক্যারিয়ারের শেষ দেখতে যাচ্ছিলেন পঞ্চপাণ্ডবের একজন-মাহমুদউল্লাহ রিয়াদও।

Advertisement

শ্রীলঙ্কার কোচ হয়ে যাবার পর সেই হাথুরু কি বদলে গেছেন? অবস্থাদৃষ্টে এমন মনে হচ্ছে না। অ্যাঞ্জেলো ম্যাথিউজের মতো খেলোয়াড়ের সঙ্গে দ্বন্দ্ব, কিংবা বড় কোনো সিদ্ধান্তে সবাইকে চমকে দেয়ার মতো কাজ এখনও করে যাচ্ছেন তিনি। এবার যেমন টেস্ট দল থেকেই বাদ পড়লেন নিয়মিত অধিনায়ক দিনেশ চান্দিমাল।

কোচ হয়তো একা সিদ্ধান্ত নেন না, তবে দল নির্বাচনে তার বড় একটা প্রভাব থাকে অবশ্যই। চান্দিমালের বাদ পড়ার খবরে তাই হাথুরুর নাম জড়াতেই পারে। তবে ফর্মটা চান্দিমালের পক্ষে ছিল না সত্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ সিরিজে চার ইনিংস মিলিয়ে মাত্র ২৪ রান করতে পারেন তিনি। অফফর্মের কারণে সমালোচিতও হচ্ছিলেন।

তবে অধিনায়ক হিসেবে তো আরেকটা সুযোগ পেতেই পারতেন চান্দিমাল। আর সামনে যখন কঠিন দক্ষিণ আফ্রিকা সফর, তখন তার মতো অভিজ্ঞ খেলোয়াড়ের বাড়তি গুরুত্ব পাওয়ার কথা ছিল। সেটা হয়নি। বরং তার বদলে নতুন অধিনায়ক হিসেবে দিমুথ করুনারত্নের নাম ঘোষণা করেছে শ্রীলঙ্কা।

Advertisement

১৭ সদস্যের দলে চান্দিমালের মতো জায়গা হয়নি স্পিনিং অলরাউন্ডার দিলরুয়ান পেরেরা এবং ব্যাটসম্যান রোশন সিলভারও। তারা দুজনই অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে ছিলেন। ১৭ সদস্যের দলের আটজনই পাঁচটি বা তার কম টেস্টের অভিজ্ঞতা নিয়ে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন।

শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই টেস্টের সিরিজের প্রথমটি শুরু হবে ১৩ ফেব্রুয়ারি ডারবানে।

শ্রীলঙ্কা দল : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), নিরোশান ডিকভেলা, লাহিরু থিরিমান্নে, কুশল সিলভা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, মিলিন্দা সিরিবর্ধনে, ধনঞ্জয়া ডি সিলভা, ওশাদা ফার্নান্ডো, অ্যাঞ্জেলো পেরেরা, সুরাঙ্গা লাকমল, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্ডো, চামিকা করুনারত্নে, মোহামেদ সিরাজ, লক্ষ্মণ সান্দাকান, লাসিথ এমবালদেনিয়া।

এমএমআর/জেআইএম

Advertisement