একুশে বইমেলা

মেলায় বইপ্রেমীদের ভিড়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএ’র শিক্ষার্থী মো. আরিফুল ইসলাম। কিছুক্ষণ আপন মনে হাটলেন সোহরাওয়ার্দী উদ্যানের ইট-বালু বিছানো পথ ধরে। পথের দু’ধারের স্টলে থরে থরে সাজানো রয়েছে বিভিন্ন লেখকের বই। আড় চোখে এ স্টল ও স্টল দেখেই প্রায় আধাঘণ্টা পার করে দিলেন এই শিক্ষার্থী।

Advertisement

একপর্যায়ে অন্য প্রকাশন’র স্টলে গিয়ে হাত দিয়ে ধরে দেখলেন কয়েকটি বই। স্টলটিতে একঝাঁক যুবক লাল রঙের টি-শার্ট পরে বই বিক্রির দায়িত্ব পালন করছেন। তাদের প্রত্যেকের টি-শার্টের বাম দিকের বুকের ওপর রয়েছে জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ছবি।

এই স্টলটি থেকে একটি বই কিনে আরিফুল ইসলাম ছুটে যান কয়েক কদম দূরেই অবস্থিত অন্বেষা প্রকাশন’র স্টলে। সেখানেও কয়েকটি বইয়ের পাতা উল্টে-পাল্টে দেখে হুমায়ূন আহমেদের একটি বই কিনে নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী।

এই বইপ্রেমীর সঙ্গে কথা হয় জাগো নিউজের। তিনি বলেন, আমি এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএ’তে ভর্তি হয়েছি। ঢাকায় এসে থাকছি কয়েক মাস হলো। স্বাভাবিকভাবেই এবারই অমর একুশে গ্রন্থমেলায় প্রথম আসলাম। মেলা আমাদের ক্যাম্পাসের পাশে হলেও আজই (মঙ্গলবার) প্রথম আসলাম। মেলায় এসে দেখি বইয়ের ছড়াছড়ি। ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ও বেশ।

Advertisement

তিনি বলেন, হুমায়ূন আহমেদ আমার প্রিয় লেখক। মেলায় ঘুরতে ঘুরতে প্রিয় লেখকের ছবি দেখতে পেয়ে অন্য প্রাকশন’র স্টলে যাই। সেখান থেকে একটি বই কিনে অন্বেষা প্রকাশন’র স্টল থেকে ‘মিসির আলীর ভুবন’ বইটি কিনলাম। আজ আর কোনো বই কিনবো না। তবে মেলায় আরও কয়েকদিন আসবো এবং আরও কিছু বই কিনবো।

আরিফুল ইসলামের মতো বই মেলায় আসতে শুরু করেছেন বইপ্রেমীরা। মেলার পঞ্চম দিন মঙ্গলবার বিকেলে মেলা প্রাঙ্গণে বইপ্রেমীদের বেশ ভিড় দেখা যায়। মেলা প্রাঙ্গণ ক্রেতা-দর্শনার্থীতে টইটুম্বর এমনটা বলা না গেলেও ভিড় ছিল চোখে পড়ার মতো। বইপ্রেমীরা ঘুরতে ঘুরতে পছন্দের বই পেলেই কিনে নিচ্ছেন। ফলে বিক্রিও বেড়েছে স্টলগুলোর।

কথায় হয় মধ্য বয়সী মো. সাইফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, আমি একটি বেসরকারি ব্যাংকে চাকরি করি। অফিস থেকে আজ একটু আগে বের হয়ে মেলায় চলে আসলাম। আমার জন্য পছন্দের কিছু বই কিনবো এবং ছেলের জন্য একটি অভিধান কিনবো।

তিনি বলেন, বই মেলার প্রথমদিকে সাধারণত ক্রেতা-দর্শনার্থীদের ভিড় কম থাকে। সহজে হাটা-চলা করা যায় এবং ঘুরে ঘুরে বই বাছাই করতেও সুবিধা হয়। সেজন্যই আগে আগে মেলায় চলে এসেছি। তবে একটু অবাকও হয়েছি। মেলার এখনও এক সপ্তাহ হয়নি, কিন্তু মেলা প্রাঙ্গণে ক্রেতা-দর্শনার্থীদের বেশ ভিড় দেখা যাচ্ছে।

Advertisement

কথা হয় অন্য প্রকাশন’র এক বিক্রয়কর্মীর সঙ্গে। টি-শার্টের বাম দিকে বুকের ওপর হুমায়ূন আহমেদের ছবির বিষয়ে তিনি বলেন, হুমায়ূন আহমেদের কারণেই অন্য প্রকাশন প্রতিষ্ঠা লাভ করেছে। হুমায়ূন আহমেদ সবসময় আমাদের হৃদয়ের মধ্যে থাকবেন। শুধু আমরা কেন আজ নতুন প্রজন্মের যারা বই পড়েন, তাদের অধিকাংশই হুমায়ূন আহমেদের বইয়ের দিকে ঝুকছেন। এই নতুন প্রজন্মের হৃদয়ে সবসময় থাকবেন হুমায়ূন আহমেদ।

এমএএস/এমবিআর/এমএস