রাজনীতি

ব্যবসা আছে, আয় নেই ববি হাজ্জাজের!

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে নবনিবন্ধিত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) থেকে মেয়র পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন ববি হাজ্জাজ। প্রতিদ্বন্দ্বিতা করতে গত ৩০ জানুয়ারি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে হলফনামাও জমা দিয়েছেন।

Advertisement

ববি হাজ্জাজের হলফনামা সূত্রে জানা যায়, তিনি ব্যবসায়ী; পরিচালনা করেন ডেটকো প্রাইভেট লিমিটেড। ব্যবসায়ী হলেও ‘বাৎসরিক আয়’ অংশে দেখা যায়, বছরে ব্যবসা থেকে এক টাকাও আসে না ববি হাজ্জাজের।

হলফনামার ‘অস্থাবর সম্পদ’-এর বিবরণীতে দেখা যায়, ডেটকো প্রাইভেট লিমিটেডে তার ৫০০ শেয়ার রয়েছে। ‘বাৎসরিক আয়ের’ ব্যবসা অংশে শূন্য আয় দেখালেও ‘শেয়ার, সঞ্চয়পত্র/ ব্যাংক আমানত’ অংশে ৫০০ শেয়ার উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ ডেটকো প্রাইভেটে তার যে ৫০০ শেয়ার, সেটাই হুবহু বাৎসরিক আয়ের ‘শেয়ার, সঞ্চয়পত্র/ ব্যাংক আমানত’ অংশে বসিয়ে দিয়েছেন ববি হাজ্জাজ।

পেশায় ববি হাজ্জাজ শিক্ষকও; নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পড়ান তিনি। শিক্ষকতা থেকে মাসে আয় ২৭ হাজার ২৫০ টাকা; বছরে ৩ লাখ ২৭ হাজার টাকা। এ ছাড়াও ব্যাংক সুদ আসে বছরে ১২ হাজার ৪১২ টাকা।

Advertisement

হলফনামা অনুযায়ী, টাকার হিসাবে এই দুটোই বাৎসরিক আয়ের উৎস ববি হাজ্জাজের। অর্থাৎ বছরে তিনি ৩ লাখ ৩৯ হাজার ৪১২ টাকা আয় করেন। কিন্তু হলফনামার ‘অস্থাবর সম্পদ’ অংশে দেখা যায়, তার কাছে নগদ অর্থ রয়েছে ৫৪ লাখ ১০ হাজার ৮৬ টাকা।

কোনো ব্যক্তি বছরে ৩ লাখ ৩৯ হাজার ৪১২ টাকা আয় করে ৫৪ লাখ টাকা জমাতে চাইলে সময় লাগবে ১৫ বছরের বেশি, দৈনন্দিন কাজে এক টাকাও খরচ ছাড়া।

১২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি গাড়ি রয়েছে তার। এই মূল্যের একটি গাড়ি কিনতে গেলে কোনো ব্যক্তির আরও ৩ বছরের বেশি সময় লেগে যাওযার কথা।

Advertisement

হলফনামার অস্থাবর সম্পদের বিবরণী থেকে জানা যায়, ১ লাখ ৯ হাজার ৯০০ টাকা বিনিয়োগ রয়েছে এই রাজনীতিকের। কোথায় বিনিয়োগ করেছেন, সেটা উল্লেখ করার বিধান থাকলেও তা স্পষ্ট করেননি তিনি।

তাছাড়া হলফনামায় ববি হাজ্জাজ উল্লেখ করেছেন, তার কৃষি জমি, অকৃষি জমি, আবাসিক বা বাণিজ্যিক দালান, বাড়ি/ অ্যাপার্টমেন্ট – কোনো ধরনের স্থাবর সম্পদ নেই।

তার অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে নগদ টাকা ৫৪ লাখ ১০ হাজার ৮৬ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের পরিমাণ ১৩ লাখ ৩৮ হাজার ৬৪০ টাকা, ডেটকো প্রাইভেট লিমিটেডে ৫০০ শেয়ার, ১২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি গাড়ি, ১০ হাজার টাকা মূল্যের অলঙ্কার, পাঁচ হাজার টাকার আসবাবপত্র, ইলেকট্রিক সামগ্রী (মূল্য অজানা), ঋণ প্রদান ৫০ লাখ এবং অন্যান্য বিনিয়োগ ১ লাখ ৯ হাজার ৯০০ টাকা।

হলফনামা দেখতে এখানে ক্লিক করুন

এসআর/এমকেএইচ