জাতীয়

রোহিঙ্গা সঙ্কটে কার্যকর ভূমিকা রাখবে ইন্দোনেশিয়া

আঞ্চলিক ও বহুপাক্ষিক কাঠামোর আওতায় রোহিঙ্গা সমস্যা সমাধানে আরও কার্যকর ভূমিকা রাখবে বলে প্রতিশ্রুতি দিয়েছে ইন্দোনেশিয়া।

Advertisement

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে এ প্রতিশ্রুতি দেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল মারসুদি।

সোমবার জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মারসুদি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারকে সহযোগিতার আশ্বাস দেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে প্রিফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্টের বিষয়ে আলোচনা এ মাসেই শুরু হচ্ছে জেনে উভয় মন্ত্রীই সন্তোষ প্রকাশ করেন। তারা আশা প্রকাশ করেন, শিগগিরই চুক্তিটি চূড়ান্ত করা সম্ভব হবে।

Advertisement

এ ছাড়া ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বঙ্গবন্ধু স্যাটেলাইটে ক্যারিয়ার মনিটরিং সিস্টেম স্থাপনের জন্য ইন্দোনেশিয়া সরকারের অনুমোদন ত্বরান্বিত করার জন্য মন্ত্রীকে অনুরোধ করেন আব্দুল মোমেন। মনিটরিং সিস্টেমটি কার্যকর হলে এ অঞ্চলের বিভিন্ন দেশের জনগণ স্যাটেলাইট কেন্দ্রিক বিভিন্ন ধরনের সুবিধা পাবেন।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল মারসুদি রোববার (৩ ফেব্রুয়ারি) রাতে ঢাকায় আসেন। সোমবার রাতেই তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

জেপি/এনডিএস/জেআইএম

Advertisement