জাতীয়

৪০ কেজি করে চাল পাচ্ছে আড়াই লাখ জেলে

জাটকা ইলিশ ধরা থেকে বিরত থাকা ১৭ জেলায় ২ লাখ ৪৮ হাজার ৬৭৪ জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ৪০ কেজি করে চাল দেবে সরকার। ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস এই চাল সহায়তা দেয়া হবে।

Advertisement

সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ চাল বরাদ্দ দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নভেম্বর থেকে মে পর্যন্ত জাটকা (৯ ইঞ্চির ছোট) ইলিশ ধরা নিষিদ্ধ।

জাটকা আহরণে বিরত থাকার সময় চাঁদপুরের ৫১ হাজার ১৯০, ভোলার ৫২ হাজার ১৫০, লক্ষ্মীপুরের ২৫ হাজার ৯৪৭, বরিশালের ৩১ হাজার ৭১৫, পটুয়াখালীর ২৫ হাজার ১৭৩, বরগুনার ১৩ হাজার ৭৫০, পিরোজপুরের ৯ হাজার ৫৫১, মাদারীপুরের এক হাজার ৪৭৮, শরীয়তপুরের ১২ হাজার ১৯৪, ঝালকাঠির এক হাজার ১২ জেলে পরিবারকে চাল সহায়তা দেয়া হবে।

Advertisement

এছাড়া মুন্সিগঞ্জের ২ হাজার ৩৩৫, নোয়াখালীর ৫ হাজার ৫০০, বাগেরহাটের ৫ হাজার ৭১৩, মানিকগঞ্জের ২ হাজার ৩৩৬, চট্টগ্রাম ও চট্টগ্রাম মহানগরীর ৬ হাজার ২৮০, ঢাকার ৮৫০ ও সিরাগঞ্জের এক হাজার ৫০০ জন জেলে ৪০ কেজি করে চাল পাবেন।

জেলেদের চার মাস এ সহায়তার জন্য ৩৯ হাজার ৭৮৮ টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

বরাদ্দপত্রে বলা হয়েছে, জেলা প্রশাসক মঞ্জুরি করা ভিজিএফ চাল জাটকা আহরণে বিরত থাকার জন্য স্থানীয়, দুস্থ ও প্রকৃত মৎস্যজীবীদের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করে যথানিয়মে বণ্টন করবেন ও হিসাব সংরক্ষণ করবেন। জেলা প্রশাসককে এ বরাদ্দের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যকে অবহিত করতে হবে।

আরএমএম/জেএইচ/জেআইএম

Advertisement