জাতীয়

গৃহশ্রমিক নির্যাতনের ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্ক্ষিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে বলে উদ্বেগ জানিয়েছে জাতীয় গৃহশ্রমিক সমন্বয় পরিষদ।

Advertisement

পাশাপাশি গৃহশ্রমিক নির্যাতন ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় এনে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।

সোমবার জাতীয় গৃহশ্রমিক সমন্বয় পরিষদের সমন্বয়কারী ডা. ওয়াজেদুল ইমলাম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, রাজধানীর দক্ষিণখানে তানিয়া আক্তার (১৬) নামে এক গৃহকর্মীর মৃতদেহ উদ্ধারের ঘটনায় জাতীয় গৃহশ্রমিক সমন্বয় পরিষদ উদ্বেগ প্রকাশ করছে।

একই সঙ্গে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় এনে অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।

Advertisement

গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, তানিয়া আক্তার দক্ষিণখানের ইরশান কলোনির একটি বহুতল ভবনের ষষ্ঠ তলায় মৎস্য অধিদফতরের এক উপ-পরিচালকের বাসায় ৬ থেকে ৭ বছর যাবত গৃহকর্মী হিসেবে কাজ করতেন।

রোববার (৩ ফেব্রুয়ারি) ফ্লাটের একটি রুমে ফ্যানের সঙ্গে গলায় ওড়না পেঁচানো অবস্থায় ঝুলন্ত অবস্থায় থাকা তানিয়ার মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

এএস/এসআর/এমকেএইচ

Advertisement