আন্তর্জাতিক

মেক্সিকো সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন যুক্তরাষ্ট্রের

মেক্সিকো সীমান্তে অতিরিক্ত দুই হাজার সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের তরফ থেকে এক ঘোষণায় যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকো সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের খবর নিশ্চিত করা হয়েছে।

Advertisement

আগে থেকেই দক্ষিণাঞ্চলীয় সীমান্তে মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ফলে নতুন করে সেনা মোতায়েন করায় সেখানে এখন মোট সেনার সংখ্যা প্রায় চার হাজার তিনশ।

পেন্টাগনের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সেনারা সীমান্তে টহল বাহিনী, নজরদারী কাজ এবং কয়েক মাইলজুড়ে কাঁটা তারের বেড়া নির্মাণে সহায়তা করবেন।

কয়েক সপ্তাহ ধরেই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের খরচ বাবদ ৫৭০ কোটি মার্কিন ডলার অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছেন ট্রাম্প। কিন্তু শুরু থেকেই মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ নিয়ন্ত্রণকারী ডেমোক্রেট সদস্যরা ট্রাম্পের প্রস্তাবিত ৫৭০ কোটি ডলার অনুমোদন দেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে।

Advertisement

সীমান্তে দেয়াল নির্মাণে যে অর্থ প্রয়োজন তার অনুমোদন না পাওয়ায় একটি বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান প্রেসিন্টে ট্রাম্প। তার পরেই সরকারের অচলাবস্থা শুরু হয়। তবে ৩৫ দিন ধরে চলা মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে তিন সপ্তাহের জন্য সরকারের ফেডারেল সংস্থাগুলোর জন্য তহবিল জোগানোর বিষয়ে ট্রাম্প একটি চুক্তিতে স্বাক্ষরের পরই অচল অবস্থার সাময়িক সমাপ্তি ঘটে।

কংগ্রেসে প্রাচীর নির্মাণ নিয়ে দোটানার মধ্যেই নতুন করে সীমান্তে আরও সেনা মোতায়েনের ঘোষণা দিলেন ট্রাম্প। এক ঘোষণায় ট্রাম্প জানিয়েছেন, অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতে এ ধরনের পদক্ষেপ জরুরি।

টিটিএন/এমকেএইচ

Advertisement