খেলাধুলা

শেষ চারে নেই হেলস-ভিলিয়ার্স, কী ভাবছেন মাশরাফি?

বিপিএলের চলতি আসরে রংপুর রাইডার্সের বিজ্ঞাপন হয়ে দাঁড়িয়েছিল তাদের টপঅর্ডারের চার বিদেশি- ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, রিলে রুশো এবং অ্যালেক্স হেলস। ক্যারিবিয়ান দানব গেইল এখনো পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও, বাকি তিনজন ঠিকই মাতিয়েছেন বিপিএল। তিনজনই পেয়েছেন শতকের দেখা।

Advertisement

কিন্তু রংপুরের জন্য মাথাব্যথার কারণ হয়ে এসেছে এই চারজনের মধ্যে দুইজনের বিদায়। ব্যক্তিগত কারণে প্লে-অফের কোনো ম্যাচ না খেলেই চলে যাচ্ছেন এবি ডি ভিলিয়ার্স, কাঁধের ইনজুরির কারণে শেষ চারে থাকছেন না অ্যালেক্স হেলসও। ডি ভিলিয়ার্স এসেছেন ছয় ম্যাচের জন্যই, জানা ছিলো রংপুরের।

কিন্তু হেলসের সঙ্গে পুরো টুর্নামেন্টের জন্যই চুক্তি করেছিল ফ্র্যাঞ্চাইজিটি। আসরের শুরুতে ব্যাটে রানখরা থাকলেও কয়েক ম্যাচ পরেই ফিরেছেন নিজের ফর্ম, খেলেছেন দারুণ সব ইনিংস। কিন্তু ইনজুরির কারণে গুরুত্বপূর্ণ পর্বেই তাকে পাচ্ছে না রংপুর। খালি চোখে একসঙ্গে দুই তারকা চলে যাওয়ায় বেশ ভোগারই কথা রংপুরের।

এ ব্যাপারে কী ভাবছেন দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা? রংপুরের অধিনায়ক মনে করেন এটা নিয়ে ভাবনার তেমন কিছু নেই। টুর্নামেন্টে ইনজুরি সমস্যা দেখা দিতেই পারে। এছাড়া ভিলিয়ার্স থাকবেন না, তা আগেই জানতেন মাশরাফিরা।

Advertisement

শনিবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এ মাশরাফি বলেন, ‘এটা এখন আমার কাছে মজার মনে হয়। আমরা জানতাম যে এবি ডি ভিলিয়ার্স ছয়টা ম্যাচ খেলে চলে যাবে, আমরাও মানসিকভাবে প্রস্তুত। আর বিষয়টা হচ্ছে আসলে এই রকম টুর্নামেন্টে অনেক কিছু ওই রকম হয়, একজন চোটে পড়তে পারত। কিন্তু এটাও মজা আছে যে কঠিন প্রতিপক্ষের বিপক্ষে সঙ্গে এভাবে খেলা।’

তিনি আরও বলেন, ‘আমাদের দুইজন খেলোয়াড় অবশ্যই কার্যকরী এই ফরম্যাটে। তারা হলেন এবি ভিলিয়ার্স এবং গেইল। রুশো ও হেলস রান করাতে হয়তো বা অনেকে বলছে হেভিওয়েট টপঅর্ডার। কিন্তু অ্যাকচুয়ালি গেইল ও এবি ডি ভিলিয়ার্স আমার কাছে মনে হয় এই দুজন সবার থেকেই আলাদা, অন্তত এই ফরম্যাটে।’

এসময় মাশরাফি নিশ্চিত করেছেন যে হেলস এবং ডি ভিলিয়ার্স চলে গেলেও বাড়তি কোনো খেলোয়াড় দলে নেয়ার কথা ভাবছেন না তারা। ইতোমধ্যেই বেঞ্চে রয়েছেন রবি বোপারা, বেনি হাওয়েলদের মতো খেলোয়াড়রা। মিরপুরের পিচে তাদের মতো মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডারদের দিয়েই লড়াই জমানোর আশা মাশরাফির।

রংপুর অধিনায়ক বলেন, ‘আমরা কোনো খেলোয়াড় আনার কথা চিন্তা করি নি। আমরা ভাগ্যবান যে হেইলস এই উইকেটে এসে রান করেছে। টুর্নামেন্টের সেমিফাইনাল, ফাইনাল যদি সেখানে হত তাহলে আমি বলতাম যে আমরা তাঁকে মিস করব। অবশ্যই মিস করব ওদের, ওরা গ্রেট খেলোয়াড়। বিশেষ করে ড্রেসিং রুমে। আর অবশ্যই মাঠে আমাদের যা আছে তা নিয়ে লড়াই করব।’

Advertisement

এসএএস/জেআইএম