জাতীয়

ডিএনসিসির মেয়র ও দুই সিটির কাউন্সিলর পদে কতজন বৈধ?

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে ৫ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। অপরদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩০৯ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭০ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে।

Advertisement

শনিবার প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ দিন ঋণখেলাপির অভিযোগে জাতীয় পার্টির মনোনীত ডিএনসিসির মেয়র প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিন আহমেদের মনোনয়ন বাতিল করে কমিশন।

ইসির যুগ্ম সচিব আবুল কাশেম জানান, ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ডিএনসিসি’র সাধারণ কাউন্সিলর পদে ১৬৭ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে ৭ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। বৈধ প্রার্থী রয়েছেন ১৬০ জন। আর সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জন জমা দিয়েছিলেন। বাদ পড়েছেন একজন। বৈধ প্রার্থী হয়েছেন ৪৫জন।

অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) সাধারণ কাউন্সিলর পদে ১৫৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এ সিটিতে ১৪৯ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২৫ জন মনোনয়ন জমা দেয়ার পর সবারটাই বৈধ ঘোষণা করা হয়েছে।

Advertisement

ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচন আগামী ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। শূন্য মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ জানুয়ারি। দুই সিটিতে প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি শনিবার।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু ১৭ জানুয়ারি এ নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন হাইকোর্ট। এ বছরের ১৬ জানুয়ারি স্থগিতের আদেশ খারিজ করে দেন হাইকোর্ট। এখন নির্বাচন অনুষ্ঠানে আর আইনি বাধা নেই।

এইচএস/জেডএ

           

Advertisement