শিক্ষা

চট্টগ্রামে একাধিক কেন্দ্রে বাংলার ভুল প্রশ্নপত্র

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রাম বোর্ডের বেশ কয়েকটি কেন্দ্র ভুল প্রশ্নপত্র বিতরণের খবর পাওয়া গেছে। এসব কেন্দ্রে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণীত প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে।

Advertisement

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

অবিভাবকরা জানান, এসএসসি পরীক্ষার প্রথম দিনে শনিবার বাংলা প্রথম পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু নগরের খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়সহ চট্টগ্রাম বোর্ডের বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র ২০১৯ সালের পরীক্ষার্থীদের ২০১৮ সালের সিলেবাসের প্রশ্ন সরবরাহ করা হয়।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসানের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ভুল প্রশ্নপত্র বিতরণের বিষয় স্বীকার করেন।

Advertisement

মাহবুব হাসান বলেন, ‘এবার বাংলা পরীক্ষা ২০১৬, ২০১৮ এবং ২০১৯ সালের সিলেবাসের প্রশ্নপত্র অনুসারে হওয়ার কথা। কয়েকটি কেন্দ্রে কেন্দ্র সচিবদের ভুলে ২০১৯ সালের সিলেবাসে যাদের পরীক্ষা দেয়ার কথা, তাদের মাঝে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণিত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে। নগরের একের অধিক ও কক্সবাজারের সম্ভবত দুটি পরীক্ষা কেন্দ্রে এ ভুল প্রশ্নপত্র বিতরণের খবর পেয়েছি। বিস্তারিত আরও পরে জানা যাবে।’

এনডিএস/এমকেএইচ