দেশজুড়ে

মেয়ে অনার্স শিক্ষার্থী, বাবা এসএসসি পরীক্ষার্থী

লেখাপড়ার কোনো বয়স নেই। যেকোনো বয়সে লেখাপড়া করা যায়। বিষয়টি মনের মধ্যে লালন করে সুপ্ত প্রতিভাকে বিকাশের জন্য এ বছর এসএসসি সমমান দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৫২ বছর বয়সী শফিকুল ইসলাম।

Advertisement

শফিকুল ইসলামের মেয়ে অনার্সের শিক্ষার্থী। অনেকটা নাতি-নাতনির বয়সীদের সঙ্গে পরীক্ষা দিচ্ছেন তিনি। শনিবার বগুড়ার শেরপুর উপজেলার শালফা টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ কেন্দ্রে পরীক্ষা দেন শফিকুল।

জানা যায়, ধুনট উপজেলার চৌকিবাড়ী ইউনিয়নের চান্দিয়ার গ্রামের মৃত সোনাউল্লাহ শেখের ছেলে শফিকুল ইসলাম। নিজেকে শিক্ষিত হিসেবে গড়ে তুলতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে শেরপুর উপজেলার হাপুনিয়া দাখিল মাদরাসা থেকে লেখাপড়া করে এ বছর দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে শফিকুল ইসলাম বলেন, পারিবারিক জীবনে আমার তিন মেয়ে। এর মধ্যে বড় মেয়ে শেরপুর টাউনক্লাব মহিলা কলেজে অনার্সে পড়ছে। মেজো মেয়ে ধুনট উপজেলার বিশ্বহরিগাছা কলেজে এবং ছোট মেয়ে স্কুলে লেখাপড়া করছে। পরিবারের সবাই শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে। তাহলে আমি কেন শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবো। তাই তাদের অনুপ্রেরণা কাজে লাগিয়ে আমি পড়ালেখা শুরু করি এবং এ বছর দাখিল পরীক্ষায় অংশ নিয়েছি।

Advertisement

এ ব্যাপারে কেন্দ্র সচিব অধ্যক্ষ মো. ইউসুফ আলী বলেন, এই কেন্দ্রে ২১৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৫২ বছর বয়সী শফিকুল ইসলামের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তার এমন কাজ সমাজের স্বল্প শিক্ষিতদের অনুপ্রেরণা জোগাবে।

এএম/জেআইএম