একুশে বইমেলা

মেলায় সায়েম সাবুর ‘গান ও জীবনকথা’

অমর একুশে বইমেলার প্রথম দিনেই মিলছে সাংবাদিক সায়েম সাবুর প্রথম গ্রন্থ ‘গান ও জীবনকথা’। খ্যাতিমান আট বাউলের আত্মজৈবনিক সাক্ষাৎকারমূলক বইটি প্রকাশ করেছে ‘সময় প্রকাশন’ (স্টল নং ৭) । ৪১৫ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৪০ টাকা।

Advertisement

‘গান ও জীবন কথা’বইটিতে হালের সবচেয়ে জনপ্রিয় বাউলদের জীবনের গল্প তুলে ধরা হয়েছে। তবে তাতে বিভিন্ন সময় ও অঞ্চলের সাধক-মহাজনদের বাণীও উঠে এসেছে নানা আঙ্গীকে। শিল্পীরা তাদের নিজেদের কথা বলেছেন অবলীলায়। আর গুরুভক্তি রেখে গানকথা বিশ্লেষণ করেছেন অন্যদের বেলায়।

মমতাজ, আরিফ দেওয়ান, আলেয়া বেগম, শাহ আলম সরকার, আক্কাস দেওয়ান, শফি মণ্ডল, কাঙ্গালিনী সুফিয়া এবং শাহনাজ বেলীর আত্মজীবনীমূলক সাক্ষাৎকার সন্নিবেশিত করে এই প্রথম গ্রন্থাকারে প্রকাশিত হলো। বইটিতে আট শিল্পীর জীবনের নানা অর্জন-বিসর্জন প্রকাশ পেয়েছে নির্মোহভাবে।

লেখক সায়েম সাবু তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বাংলার লোকসংস্কৃতির প্রাণ মেলে বাউলে। আর বাউলের গুরুত্বপূর্ণ দুটি পালক হচ্ছে পালাগান ও কবি গান। বিশেষ করে এপার বাংলায় পালাগান এখনও গ্রামীণ মানুষের কাছে বিশেষভাবে সমাদৃত। লোকসংস্কৃতির এ শক্তিশালী ডালে ভর করে যারা সাধনা করছেন, তাদের জীবনকথা নিয়েই এ ক্ষুদ্র প্রয়াস।’

Advertisement

বইটি প্রসঙ্গে প্রকাশক ফরিদ আহমেদ বলেন, এ দেশের লোকধারার গবেষণায় ‘গান ও জীবনকথা’বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। কারণ বইটিতে বাউলেরা শুধু তাদের নিজেদের কথা বলেননি, বরং হাজার বছরের বাঙালি সংস্কৃতির রূপায়ন ঘটিয়েছেন গান, সুর, সাধন আর নানা ব্যাখ্যা-বিশ্লেষণের মধ্য দিয়ে।

লেখক সায়েম সাবু উত্তরের জেলা লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার নিজসেখ সুন্দর গ্রামে ১৯৮৬ সালে জন্মগ্রহণ করেন। আদি পুরুষের বাস সিরাজগঞ্জের চৌহালীতে। পিতা মরহুম আব্দুর রশিদ মণ্ডল ছিলেন নির্মোহ, নির্লোভ একজন সরল গোছের মানুষ। মা লাইলী বেগম সমাজের অগ্রগামী নারীদের একজন।

বাবা-মায়ের স্বপ্নপথ ধরেই ছয় ভাইবোন শিক্ষার আলোয় আলোকিত হন। পরিবারের সর্বকনিষ্ঠ সায়েম সাবু ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ভর্তির পর থেকেই পত্রিকায় লেখালেখি শুরু করেন। এ সময়ে তিনি সাংবাদিকতাও শুরু করেন।

সাংবাদিকতার পাশাপাশি বাংলার লোকসংস্কৃতির প্রধানতম ধারা বাউলের নানা শাখায় বিচরণ করে সাধকদের সৃষ্টিকথা সংগ্রহ করে চলছেন অনবরত। বিশেষ করে পালাগান এবং কবিগানের শিল্পীদের সঙ্গ নিয়ে লোকসংস্কৃতির যে রস আস্বাদন করে আসছেন তিনি, তা মূলত গবেষণার পর্যায়েই পড়ে।

Advertisement

এএসএস/এনডিএস/পিআর