আন্তর্জাতিক

রোহিঙ্গাদের দেখতে আসছেন অ্যাঞ্জেলিনা জোলি

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও বলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন। তবে তিনি কত তারিখ আসছেন এ ব্যাপারে এখনো কোনো দিনক্ষণ ঠিক না হলেও চলতি মাসের প্রথম দিকেই তার আসার কথা রয়েছে।

Advertisement

হলিউডের এই খ্যাতিমান অভিনেত্রী অনেকদিন ধরেই রোহিঙ্গাদের নিয়ে কাজ করে আসছেন। গত বুধবার তিনি ন্যাটো জোটকে রোহিঙ্গা নারীদের বিরুদ্ধে যৌন নির্যাতন বন্ধে সহযোগিতার আহ্বান জানান। নারীদের রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণে নিজের অঙ্গিকারের কথাও জানান জোলি।

গত সপ্তাহে জর্ডানে অবস্থিত সিরিয়ান শরণার্থী শিবির পরিদর্শনে যান অ্যাঞ্জেলিনা জোলি। এ সফরের সময় তিনি যুক্তরাষ্ট্রের নীতি-নির্ধারণ কর্তৃপক্ষকে এই সমস্যা সমাধানের জন্য আহ্বান জানান। নারীর বিরুদ্ধে এমন যৌন নির্যাতনকে তিনি সহিংসতা আখ্যা দিয়ে তা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে একসঙ্গে কাজ করার অনুরোধ করেন।

আরও পড়ুন>> প্রেমিকের সঙ্গে কথা বলতে বলতেই আত্মহত্যা তরুণীর

Advertisement

ন্যাটোর সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জোলি বলেন, ‘নারী ও শিশুদের ওপর নির্যাতন বিশেষ করে যৌন নির্যাতন দিন দিন বেড়েই চলেছে। আর ধর্ষণের মাধ্যমে সামরিক ও রাজনৈতিক লক্ষ্য পূরণের চেষ্টা হচ্ছে। এটা একদিকে যেমন পরিবারকে ক্ষতিগ্রস্ত করছে তেমনি নারী ও শিশুদের জীবনকে অজানা শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে।’

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাড়ে সাত লাখ রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চান জোলি। তিনি বলেন, ‘আমি রোহিঙ্গাদের নিয়ে খুবই উদ্বিগ্ন। আমি সব দিকে এমন প্রতিক্রিয়া পেয়ে খুব রাগান্বিত। দশ বছর বয়সী এক রোহিঙ্গা শিশুর ধর্ষণের ঘটনায় খুবই মর্মাহত আমি। এমনটা চলতে পারে না।’

এসএ/এমকেএইচ

Advertisement