খেলাধুলা

ক্যানবেরায় প্রথম দিনেই বার্নস-হেডের জোড়া সেঞ্চুরি

সিরিজের প্রথম টেস্ট্রে শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে হারানোর পর দ্বিতীয় টেস্টেও একই পথে হাঁটছে অস্ট্রেলিয়া। ক্যানবেরা টেস্টের প্রথম দিনেই রানপাহাড়ে চড়ে বসেছে স্বাগতিকরা।

Advertisement

জো বার্নস এবং ট্রাভিস হেডের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ৩৮৪ রান। হেড ১৬১ রান করতে ফিরে গেলেও দিন শেষে ১৭২ রানে অপরাজিত রয়েছেন বার্নস।

টসের সময় অদ্ভুত এক কাণ্ড করে বসেন অসি অধিনায়ক টিম পেইন। এর আগের টানা তিন টেস্টে ডান হাতে কয়েন ছুঁড়ে টস জিততে ব্যর্থ হওয়ায়, এবার বাম হাতে কয়েন ছোঁড়েন পেইন এবং জিতেও যান টসে। সিদ্ধান্ত নেন আগে ব্যাটিংয়ের।

কিন্তু ব্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। মাত্র ২৮ রানেই ৩ উইকেট হারিয়ে বসে তারা। ওপেনার মার্কাস হ্যারিস ১১, উসমান খাজা ০ এবং মার্নাস লাবুচানে ৬ রান করে আউট হয়ে সাজঘরে ফেরেন।

Advertisement

তবে চতুর্থ উইকেটেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয় হেড-বার্নস জুটি। দুজন মিলে যোগ করেন ৩০৮ রান। প্রায় দেড় বছর পর তিনশতাধিক রানের জুটির দেখা পায় অস্ট্রেলিয়া। দুজনই তুলে নেন নিজেদের সেঞ্চুরি।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া হেড সাজঘরে ফেরেন দিনের খেলার ঘণ্টাখানিক বাকি থাকতে। আউট হওয়ার আগে ২০৪ বলে ২১ চার ও ১ ছক্কার মারে ১৬১ রান করেন তিনি।

হেড ফিরে গেলেও ছয় নম্বরে নামা কার্টিস প্যাটারসনকে নিয়ে দিনের বাকি অংশ নির্বিঘ্নেই কাটিয়ে দেন বার্নস। ছাড়িয়ে যান নিজের আগের সর্বোচ্চ ১৭০ রানের ইনিংসকে। অবিচ্ছিন্ন জুটিতে প্যাটারসন ও বার্নস মিলে যোগ করেন ৪৮ রান।

২৪৩ বলে ২৬ চারের মারে ১৭২ রানে বার্নস এবং ২ চার ও ১ ছক্কার মারে ৪৮ বলে ২৫ রান করে পরদিন খেলতে নামবেন প্যাটারসন। শ্রীলঙ্কার পক্ষে ৩টি উইকেট নিয়েছেন বিশ্ব ফার্নান্দো, অন্য উইকেট দখল করেছেন অভিষিক্ত পেসার চামিকা করুনারাত্নে।

Advertisement

এসএএস/এমএস