খেলাধুলা

বাম হাতে টস করে সত্যিই সফল অসি অধিনায়ক

গত ডিসেম্বরে মেলবোর্ন টেস্টে কয়েন ছুঁড়ে মারলেন অসি অধিনায়ক টিম পেইন, হেড ডাকলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। টসে জিতলেন কোহলি। সিরিজের শেষ ম্যাচে সিডনি টেস্টে আবারও কয়েন ছুঁড়লেন পেইন, আবারও হেড ডাকলেন কোহলি, আবারও টসে জিতলেন ভারতীয় অধিনায়কই।

Advertisement

সে সিরিজ শেষে অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে গেল শ্রীলঙ্কা। ব্রিসবেন টেস্টে হুবহু একই ঘটনার পুনরাবৃত্তি। এবার শুধু কোহলির বদলে পেইনের বিপরীতে ছিলেন লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল। টানা তিন টেস্টে একই পরিণতি দেখে অতিষ্ঠ হয়ে পড়েছিলেন পেইন নিজেও।

ফলে ক্যানবেরা টেস্ট শুরুর আগের দিন জানিয়েছিলেন ভিন্ন কিছু করবেন এ ম্যাচের টসে। ম্যাচ পূর্ববর্তী সংবাদ বাম হাতে টস করার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘আমি আসলে বুঝতে পারছি না টসে কি ঘটছে। তবে আমি আগামীকাল (শুক্রবার) নিশ্চিতভাবেই নতুন কিছু করবো। আমি হয়তো বাঁহাতে টস করবো, কিছু একটা তো করতেই হবে। আমি বারবার একই জিনিস করে একই ফল পেতে পারি না। পরিবর্তন লাগবেই।’

যেই কথা সেই কাজ। ক্যানবেরায় সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে সত্যিই বাম হাতে টস করেছেন অসি অধিনায়ক পেইন এবং সাফল্যও পেয়েছেন তিনি। লঙ্কান অধিনায়ক আবারও হেড ডাকলেও এবার আর ওঠেনি হেড। বাঁহাতে টস করে বাজিমাত করেছেন পেইন। নিজের ৯ টেস্টের অধিনায়কত্ব ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বারের মতো জিতলেন টস।

Advertisement

টসে জিতে নিজের অভিব্যক্তির প্রকাশ করতে গিয়ে পেইন বলেন, ‘আমি বিশ্বাসই করতে পারছি না! আমি সত্যিই বাম হাতে টস করলাম, জিতেও গেলাম। গত রাতে আমি সতীর্থদের সঙ্গে এটা অনুশীলন করছিলাম। সফল হয়ে ভালোই লাগছে।’

এদিকে টসে জিতে আগে ব্যাটিং করারই সিদ্ধান্ত নিয়েছেন অসি অধিনায়ক। ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও, সামলে নিয়েছেন ওপেনার জো বার্নস এবং ট্রাভিস হেড। মাত্র ২৮ রানে ৩ উইকেট পতনের পর এ দুইজন গড়েছেন শতাধিক রানের জুটি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৬ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ১৩৮ রান। বার্নস ৬১ এবং হেড ৫৭ রানে ব্যাট করছেন। এর আগে মার্কাস ১১, উসমান খাজা ০ এবং মার্নাস লাবুচানে ৬ রান করে আউট হয়েছেন।

এসএএস/এমএস

Advertisement