খেলাধুলা

ওয়ানডেতে ভারতের বড় হারগুলো

বিরাট কোহলি ছাড়া যে এই দলটা কত দুর্বল, সেটা হারে হারেই টের পেল ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম তিন ওয়ানডে জিতে কোহলিকে বিশ্রাম দিয়েছে তারা, আর কোহলিবিহীন প্রথম ম্যাচেই নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় হারের লজ্জা পেয়েছে ভারত।

Advertisement

আজ হ্যামিল্টনে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ভারতকে মাত্র ৯২ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। এরপর ৮ উইকেট আর ২১২ বল হাতে রেখে ম্যাচটি জিতে নিয়েছে কিউইরা। বলের হিসেবে ভারতের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় হার এটিই।

এর আগে ২০১০ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ২০৯ বল বাকি থাকতে ৮ উইকেটে হেরেছিল ভারত, সেটিই ছিল এতদিন পর্যন্ত বলের হিসেবে তাদের সবচেয়ে বড় হার।

এছাড়া এই শ্রীলঙ্কার বিপক্ষেই দুই বছর পর (২০১২) হাম্বানটোটায় ৯ উইকেট আর ১৮১ বল বাকি থাকতে হেরে যায় ম্যান ইন ব্লুরা। বলের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারের তালিকায় সেটি তৃতীয়।

Advertisement

অবাক করার বিষয় হলো, রানের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারটিও শ্রীলঙ্কার বিপক্ষেই। শারজায় ২০০ সালে লঙ্কানদের কাছে ২৪৫ রানে হেরেছিল ভারত। এছাড়া ২০১৫ সালে ঘরের মাঠ মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে ২১৪ রানে হারের রেকর্ড আছে তাদের। আর ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ২০৮ রানের পরাজয় ভারতের ওয়ানডে ইতিহাসে রানের হিসেবে তৃতীয় বড় হার।

এমএমআর/জেআইএম