একুশে বইমেলা

বইমেলায় আরাফাতের দুই বই

পেশায় বিচারক কিন্তু লেখালেখিতে ঝোঁক যথেষ্ট। সময় পেলেই বই পড়েন। লেখেনও মন যখন যেভাবে চায়। কখনো কবিতা, কখনো গল্প। লেখেন মানুষের চলমান জীবন নিয়ে। প্রকৃতি, প্রেম, বিরহ, বিদ্রোহও ফুটে ওঠে তার লেখায়।

Advertisement

বলছি, বরগুনা জেলা ও দায়রাজজে কর্মরত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসিন আরাফাতের কথা। আরাফাত বিন আবু তাহের নামে যিনি ভক্তকূলের কাছে পরিচিত।

ছোটবেলা থেকে লেখালেখির সঙ্গে যুক্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে অধ্যয়নকালে তার মাত্রা বেড়েছে বহুগুণ। গত বছর দেশ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত তার প্রথম বই 'মনে মনে হেমন্ত বনে' সাড়া ফেলেছে বইমেলায়। কাব্যগ্রন্থটির প্রতিটি কবিতা হৃদয় ছুঁয়েছিল পাঠকের।

পাঠকের চাহিদা ও ভালোবাসার কথা মাথায় রেখে এবং নিজের সাহিত্যবোধ থেকে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এ আসছে তার আরো দু'টি নতুন বই। একটি কাব্য, অন্যটি গল্পগ্রন্থ। ‘অলক্ষে পাখি পাখি’ ও ‘দারুণ গল্পের লোক’ নামক বই দু'টি প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স।

Advertisement

‘অলক্ষে পাখি পাখি’ কাব্যগ্রন্থে কবির বাছাইকৃত ৭০টি কবিতা স্থান পেয়েছে। বইটিতে পরিবেশ ও প্রকৃতির মনোরম ছবিকে শৈল্পিকভাবে তুলে ধরা হয়েছে। তৈরি করা হয়েছে স্বপ্ন আর বাস্তবের এক অভিনব জগত।

কবি বলছেন, আমার প্রথম কাব্যগ্রন্থ ‘মনে মনে হেমন্তবনে’র চেয়ে এ বইটি ভিন্ন রকমের। চোখে দেখা নিত্য পদচারণার সত্য পরিণতির ব্যাপারগুলোকে শিল্পভঙ্গি দিয়েছি যত্নের সঙ্গে। অধরা চাওয়া-পাওয়ার ব্যর্থতাসমূহ দুর্দান্ত কাব্যিক ব্যাখ্যায় হয়ে উঠেছে হৃদয়ছোঁয়া বিলাপের বহর। প্রতিটা স্তবকই হয়ে উঠেছে মানব-মানবীর সম্পর্কের ধ্রুপদী রূপান্তরের আশ্চর্য শব্দছবি। সমান প্রতিযোগিতায় প্রত্যেকটি কবিতাই আলাদাভাবে দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে বলে প্রত্যাশা'

অন্যদিকে ‘দারুণ গল্পের লোক’ গ্রন্থটি সাজানো হয়েছে ১৬টি গল্পে। প্রত্যেকটা গল্পই ভিন্নমাত্রায় দারুণ রকমের। মানুষের বর্ণিল জীবনের নানান গল্প আছে এখানে। সব গল্পই পেয়েছে স্বাভাবিক সমাপ্তি। লেখকের দৃঢ় প্রত্যাশা, বইয়ের সবগুলো গল্পই পাঠকদের নিকট অসাধারণ লাগবে।

এমএইচ/এসএইচএস/এমকেএইচ

Advertisement