জাতীয়

ধুলাবালি ঠেকাতে ডিএসসিসির পানি ছিটানো কার্যক্রম শুরু

ধুলাবালিতে সৃষ্ট বায়ুদূষণ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় পানি ছিটানো কার্যক্রম উদ্বোধন করেছেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন।

Advertisement

আসন্ন গ্রন্থমেলা উপলক্ষে ধুলবালি মুক্ত রাখতে বুধবার বাংলা একাডেমি প্রাঙ্গণে পানি ছিটানো মাধ্যেমে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এ সময় সাঈদ খোকন বলেন, আমাদের শহর পরিচ্ছন্ন ও ধুলাবালিমুক্ত রাখতে আগে থেকেই পানি ছিটানো কার্যক্রম অব্যাহত আছে। এরপরও আদলাতের নির্দেশনা মেনে আমারা বিশেষ কর্মসূচি গ্রহণ করেছি। আমাদের ৫১ কিলোমিটার প্রাইমারি সড়কে প্রতিদিন সকাল-বিকেল পানি ছিটানো হবে। ধুলোবালি দূষণ মুক্ত করতে খাদ্যে ভেজাল রোধের মতো ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ব্যবস্থা করা হবে।

তিনি নাগরিকদের উদ্দেশে বলেন, শুষ্ক মৌসুমে বাসা-বাড়ি নিমার্ণসহ রাস্তা ঘাটে উন্নয়নমূলক কাজ পরিচালিত হয় সে কারণেও আরও বেশি ধুলাবালি সৃষ্টি হয়। তাই যারা যেখানে কাজ করছেন নিজ উদ্যোগে সেসব স্থানে সকাল-বিকেল পানি ছিটিয়ে ধুলাবালি মুক্ত রাখবেন।

Advertisement

নাগবাসীর প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, আপনার একটু সচেতন হলে আমরা একটি পরিচ্ছন্ন ধুলোবালি মুক্ত একটি শহর আপনাদের উপহার দিতে পারি। যদি আমারা সবাই একটু সচেতন হয়ে নিজের আঙ্গিনা, বাড়ির সামনে ধুলোবালি মুক্ত রাখতে কাজ করি তাহলে সবাই একটি ধুলোবালি মুক্ত পরিবেশ পাবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমোডর জাহিদ হোসেন,অতিরিক্ত বর্জ্য ব্যবস্থাপক মিল্লাতুল ইসলাম, সচিব শাহাবুদ্দিন খান প্রমুখ।

প্রসঙ্গত, গত সোমবার উন্নয়নমূলক কাজের কারণে ঢাকা মহানগরীতে ধুলাবালিতে বায়ুদূষণ প্রতিরোধে সকাল-বিকেল রাস্তায় পানি দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে যারা বায়ুদূষণের কারণ সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দুইবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে।

আদালত বলেছে, রাজধানীর যেসব জায়গায় উন্নয়ন ও সংস্কার কাজ চলছে, সেসব জায়গা আগামী ১৫ দিনের মধ্যে এমনভাবে ঘিরে ফেলতে হবে, যাতে শুকনো মৌসুমে ধুলো ছড়িয়ে বায়ুদূষণ বাড়তে না পারে। পাশাপাশি ‘ধুলাবালি প্রবণ’ এলাকাগুলোতে দিনে দুইবার করে পানি ছিটাতে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।

Advertisement

এসব নির্দেশনা বাস্তবায়ন করার পরের দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও নির্বাহী কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

এএস/এমবিআর/আরআইপি