জাতীয়

প্রবাসীদের ভূমিসেবায় হচ্ছে অনলাইন প্লাটফর্ম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, অনাবাসী বাংলাদেশিদের ভূমিসেবা দিতে অনলাইন প্ল্যাটফর্ম গড়ে তোলা হবে। পুরো ব্যবস্থাটি ভূমি মন্ত্রণালয় থেকে মনিটর করা হবে।

Advertisement

মঙ্গলবার অনাবাসী সিআইপিদের সংঘটন ‘এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন’র নেতৃবৃন্দ ভূমিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন। ভূমিজনিত বিভিন্ন সেবা সহজীকরণে ভূমি মন্ত্রণালয়ের নানা ধরনের সমাপ্ত প্রকল্প এবং পরিকল্পনার কথা ভূমিমন্ত্রী সিআইপিদের জানান।

মন্ত্রী বলেন, তিনি তিন ধরনের উদ্যোগ নিয়েছেন- স্বল্প, মধ্য এবং দীর্ঘ মেয়াদী। ভূমি মন্ত্রণালয় গৃহীত পরিকল্পনাগুলো মূলত এসব উদ্যোগেরই অংশ।

‘এনআরবি সিআইপি’ অ্যাসোসিয়েশনের নেতাদের মধ্য উপস্থিত ছিলেন সংগঠনটির প্রেসিডেন্ট মো. মাহতাবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট মো. শাহজাহান মিয়া এবং মোহাম্মদ সেলিম, সাধারণ সম্পাদক কাজী সারোয়ার হাবীব প্রমুখ। সাক্ষাতে অ্যাসোসিয়েশনের সদস্যরা প্রবাসে থাকা অবস্থায়, দেশে ভূমি নিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

Advertisement

তারা উল্লেখ করেন কেবল পারিবারিক ভূসম্পদ রক্ষায় নয়-নতুন বিনিয়োগের জন্য ভূমি ক্রয় করার সময়ও তারা হয়রানির শিকার হন। এতে অনেকেই দেশে বিনিয়োগ করায় উৎসাহ হারিয়ে ফেলেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে স্থাপিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল বিনিয়োগের সমস্যা সমাধান করেছে।

মন্ত্রী তাদের কথা গুরুত্ব দিয়ে শোনেন এবং প্রবাসীদের যেন ভূমি নিয়ে কোনো হয়রানিতে পরতে না হয় সে ব্যাপারে পদক্ষেপ নেবার প্রতিশ্রুতি দেন।

এমইউএইচ/জেএইচ/আরআইপি

Advertisement