আন্তর্জাতিক

হঠাৎ ভারী বর্ষণে বন্যার কবলে সৌদি

সৌদিতে ভারী বর্ষণে বন্যা হয়েছে। একই সঙ্গে শুরু হয়েছে ধুলিঝড়। ফলে বিপাকে পড়েছে দেশটির জনগণ। বন্যার কারণে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান।

Advertisement

দুর্যোগপূর্ণ এ আবহাওয়ায় জনগণকে সতর্কতার সঙ্গে চলাফেরার আহ্বান জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর আরব নিউজের

রোববার থেকে সৌদির উত্তর ও পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টি ও ধুলিঝড় আঘাত হেনেছে। এটা সোমবার পর্যন্ত অব্যাহত ছিল। জনগণ-অধ্যুষিত এলাকাগুলোর আকাশ বালুতে ছেয়ে যাওযায় চলাফেরার সমস্যায় পড়েছেন সেখানকার নাগরিকরা। পাশাপাশি ভারী বর্ষণে দেখা দিয়েছে বন্যা।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্যোগ আবহাওয়ার কারণে তাবুক, আরার ও আল-জাউফ শহরের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। বালুঝড়ের কারণে রিয়াদসহ বেশ কিছু অঞ্চলে নাগরিকদের চলাফেরায় মারাত্মক বিঘ্ন ঘটছে।

Advertisement

বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র মেজর মোহাম্মদ আল-হামাদি আরব নিউজকে বলেছেন, রিয়াদ, মক্কা, উত্তর সীমান্ত, হাইল, তাবুক, কাসিম, মদিনা, পূর্ব প্রদেশ, আসির, জাওয়ান, আল-জাওফ অঞ্চলে প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। এসব অঞ্চলের বাসিন্দাদের যেকোনো ঝুঁকি এড়িয়ে চলতে বলা হয়েছে এবং উপত্যকা ও বিপজ্জনক অঞ্চলে চলাফেরা না করতে সতর্ক করে দেয়া হয়েছে।

জেদ্দার কিং আবদুলআজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের যেকোনো ফ্লাইট বিলম্ব ছেড়ে যেতে বলেছে কর্তৃপক্ষ। আশা করা হচ্ছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে একাধিক ফ্লাইট বাতিল করা হতে পারে।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগ বলছে, তারা তাবুক ও আল-জাওফ শহর থেকে ৬৫ ও দুবা থেকে ৩৭ জনকে বন্যার কবল থেকে উদ্ধার করেছে। গাড়ি চালানোর সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিরক্ষা বিভাগ।

আবহাওয়া ও পরিবেশ সুরক্ষা বিভাগ কর্তৃপক্ষ আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, দেশটির রিয়াদ, উত্তর, পূর্ব ও পশ্চিমাঞ্চলসহ দেশটির একাধিক অঞ্চলের ওপর দিয়ে বালু ও ধুলিঝড় বয়ে যাবে। পাশাপাশি বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

একই সঙ্গে কমে যাবে তাপমাত্রা। মক্কায় ঘণ্টায় ৩৭ কিলোমিটার ও জেদ্দায় ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, মঙ্গলবার আল-জাওফ, উত্তর সীমান্ত, হাইল, কাসিম ও পূর্বাঞ্চলে কুয়াশা বিরাজ করতে পারে। তবে তাবুকের আবহাওয়া উন্নতি হয়ে তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

Passengers using @KAIAirport in #Jeddah are advised to check their flights for cancelations and delays. Rain, strong winds and dust are forecast by @PmeMediacen to continue. Flooding seen here in #Madinah has caused chaos for motorists (Video supplied)https://t.co/M7zAkZcGHb pic.twitter.com/dkJDrl2RWZ

— Arab News (@arabnews) January 28, 2019

এসআর/পিআর