খেলাধুলা

অবশেষে নিজেদের ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান পেল নেপাল

একটা সময় বাংলাদেশের ক্রিকেট এই পর্যায়ে ছিল। ওয়ানডেতে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করতে পারবেন, সেটা যেন কল্পনাও করা যেত না। এখন তো প্রতি সিরিজেই কেউ না কেউ সেঞ্চুরি করছেন।

Advertisement

কিন্তু শুরুটা করে দিতে হয়েছে একজনকে। আর বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে সবাই মনে রেখেছেন মেহরাব হোসেন অপির নামটিই।

দীর্ঘ প্রতীক্ষার পর নেপালও পেল তাদের প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ান। যে সেঞ্চুরির জন্য পরশ খাড়কার নামটি নেপালের ক্রিকেট ইতিহাসে লেখা থাকবে স্বর্ণাক্ষরে। দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে শুধু সেঞ্চুরিই করেননি, দলকে ৪ উইকেটের স্মরণীয় এক জয় এনে দিয়েছে খাড়কা।

নেপালের লক্ষ্য ছিল ২৫৫ রানের। খাড়কার ১০৯ বলে গড়া ১১৫ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে নেপাল এই লক্ষ্য পেরিয়ে যায় ৩২টি বল হাতে রেখেই।

Advertisement

অথচ একটা সময় রান তাড়ায় হোঁচট খেয়ে বসেছিল নেপাল। ১ উইকেটে ৮১ রান থেকে ১২৯ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে তারা। সেই সময়টায় বড় একটা ইনিংস দরকার ছিল। অধিনায়ক খাড়কা সেই দায়িত্বটা সূচারুরূপেই পালন করেছেন।

ইনিংসের ৩৯তম ওভার পর্যন্ত ব্যাটিং করে গেছেন খাড়কা। শুধু নিজের সেঞ্চুরির কথাই ভাবেননি, দলের কথা ভেবে দ্রুত রানও তুলেছেন। তার ১১৫ রানের ইনিংসটি ছিল ১৫ চার আর ১ ছক্কায় সাজানো।

এমএমআর/পিআর

Advertisement