রাজনীতি

গণফোরামকে চাপে রাখার উপায় খুুঁজছে বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে গণফোরামের যে দুই নেতা শপথ গ্রহণের আগ্রহ ব্যক্ত করেছেন তাতে নড়েচড়ে বসেছে বিএনপির হাইকমান্ড।

Advertisement

এ ইস্যুতে সোমবার রাতে গুলশানে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা জরুরি বৈঠক করেন। বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপিতে যুক্ত ছিলেন বলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের একটি সূত্র জানিয়েছে।

গুলশান সূত্র জানায়, গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান যদি শপথ নিয়ে শেষ পর্যন্ত সংসদে যোগ দেন সেক্ষেত্রে বিএনপির করণীয় কী হবে সে নিয়ে নেতারা আলোচনা করেছেন। তাছাড়া তাদের শপথ নেয়ার আগ্রহ যেভাবে প্রকাশ পেয়েছে সেটা গণফোরামের দায়িত্বশীল নেতারা কীভাবে দেখছেন সেটাও পর্যালোচনা করা হয়েছে। তারা যাতে শপথ না নিতে পারেন সেক্ষেত্রে বিএনপি গণফোরামের ওপর কী ধরনের চাপ তৈরি করা যায় সে উপায় বের করার চেষ্টা হচ্ছে।

সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হওয়া বৈঠক চলে রাত প্রায় সাড়ে ৯টা পর্যন্ত। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহামুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

বৈঠকের বিষয়ে জানতে চাইলে মির্জা আব্বাস বলেন, ‘বলার মতো কিছু নাই।’

অন্যদিকে ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘কোনো সিদ্ধান্ত থাকলে দলের মহাসচিব জানাতেন।’

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী গণফোরামের দুই সদস্য সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান শপথ নেবেন না বলে সোমবার গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে জানিয়েছে গণফোরাম।

কেএইচ/বিএ

Advertisement