স্বাস্থ্য

সিরাজুল ইসলাম মেডিকেলে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ উদ্বোধন

 

রাজধানীর মৌচাকে অবস্থিত ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে হার্ট ফেইলিউর ক্লিনিক উদ্বোধন করা হয়েছে।

Advertisement

সোমবার দুপুর ১টার দিকে এর উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এম এ আজিজ।

ডা. আজিজ বলেন, বর্তমান সরকার জনগণের দৌড় গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে। অল্প সংখ্যক চিকিৎসক দিয়ে বিশাল জনগোষ্ঠীকে সেবা দিতে গিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলো হিমশিম খাচ্ছে। জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সঙ্গে তাল মিলিয়ে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, দিন দিন দেশে হৃদরোগ ও স্ট্রোক আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ রোগীর সংখ্যা বাড়ার অন্যতম কারণ সচেতনতার অভাবে। এই অসচেতন জনগোষ্ঠীকে সচেতন করার লক্ষ্যেই সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে ‘হার্ট ফেইলিউর ক্লিনিক’ চালু করা হল। এছাড়াও ইতোমধ্যেই বাংলাদেশে প্রথম হাসপাতাল হিসেবে একটি স্ট্রোক সেন্টার চালু করা হয়েছে। ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের চিফ অপারেটিং অফিসার ডা. নাজমুল হাসান বলেন, অনেক চিকিৎসক হার্ট ফেইলিউরকে অ্যাজমা ভেবে চিকিৎসা করেন। তাই হার্ট ফেইলিউরের ক্লিনিকে রোগী রেফার্ড করলে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এই দুটিকে আলাদা করা যাবে এবং রোগী প্রকৃত চিকিৎসা পাবে। আমাদের কার্ডিওলজি বিভাগ এমনিতেই স্বয়ংসম্পূর্ণ এবং হার্ট ফেইলিউর ক্লিনিক চালুর মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হল।

Advertisement

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ এফ এম শাখাওয়াত হোসেনে সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ অধ্যাপক ডা. ফারুকুল ইসলাম, হাসপাতালটির চিফ কনসালটেন্ট ডা. সেলিম মাহমুদ প্রমুখ।

এমইউ/জেএইচ/আরআইপি