জাতীয়

আগাম নির্বাচনী প্রচার সামগ্রী সরানোর নির্দেশ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৩৬টি ওয়ার্ডের সব ধরনের আগাম নির্বাচনী প্রচার সামগ্রী ৩১ জানুয়ারির মধ্যে সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্টদের নিজ খরচে এ প্রচার সামগ্রী সরানোর জন্য বলা হয়েছে।

Advertisement

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠি মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার বিভাগ, ঢাকা মেট্রাপলিটন পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জাগো নিউজকে বলেন, ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও দক্ষিণের ৩৬টি ওয়ার্ডের সব প্রচার সামগ্রী ৩১ জানুয়ারি রাত ১২টার মধ্যে সরাতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। ইসির নির্দেশনা না মানলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের সংযুক্ত ৩৬টি ওয়ার্ডের সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ভোট ২৮ ফেব্রুয়ারি হবে।

Advertisement

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ সময় ৩০ জানুয়ারি, বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ সময় ৯ ফেব্রুয়ারি।

ইসি কর্মকর্তারা জানান, উত্তরের ৫৪ ওয়ার্ডে ভোটার ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ২২ হাজার ৭২৬ এবং নারী ১৪ লাখ ২৫ হাজার ৭৮৪ জন। উত্তরে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৭৯ হাজার ৩৫ এবং নারী ২ লাখ ৮২ হাজার ৬৪৯ জন।

দক্ষিণের ১৮ ওয়ার্ডে ভোটার ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৪১৬ এবং নারী ২ লাখ ৩২ হাজার ৯৪ জন।

এইচএস/এনডিএস/পিআর

Advertisement