প্রবাস

রিয়াদে সিলেট বিভাগ পরিষদের রজতজয়ন্তী

সৌদি আরবের রিয়াদে বসবাসরত সিলেট প্রবাসীদের স্বেচ্ছাসেবী সংগঠন সিলেট বিভাগ প্রবাসীরা রজতজয়ন্তী উদযাপন করেছে। এ ছাড়া ২০১৯-২০ সেশনের নতুন কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক খালেদ শাহাবুদ্দিন ও মিসবাহ তরফদার যৌথ পরিচালনায় শুক্রবার সন্ধ্যায় রিয়াদের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত অভিষেকে সভাপতিত্ব করেন সংগঠনের নবনির্বাচিত সভাপতি আব্দুল আজিজ মাসুক।

২৫ বছর পূর্তি এবং নতুন কমিটি অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদ দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সিলেট বিভাগ প্রবাসী পরিষদের প্রধান উপদেষ্টা আবুল খায়ের বাচ্চু, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিয়াদ রিজিওনাল ম্যানেজার আমিনুল ইসলাম ভুঁইয়া উপস্থিত ছিলেন।

এ ছাড়া জালালাবাদ অ্যাসোসিয়েশন রিয়াদের সভাপতি আব্দুর রহমান চৌধুরী, সিলেট বিভাগ প্রবাসী পরিষদের সিনিয়র সহ-সভাপতি ইব্রাহীম আলী, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সদ্য বিদায়ী সভাপতি আলতাফ হোসেন বাবুল, সাবেক সভাপতি সৈয়দ মাহমুদ আলী শাহ, উপদেষ্টা মামুনুর রশীদ উপস্থিত ছিলেন।

Advertisement

অনুষ্ঠানে বক্তব্য দেন কবি ও সাহিত্যিক শাহজাহান চঞ্চল, সিনিয়র সাংবাদিক অহিদুল ইসলাম, কমিউনিটি ব্যক্তিত্ব শামসুল হক, ফ্রেন্ডস অব বাংলাদেশ (বাংলাদেশ আওয়ামী লীগ) রিয়াদের ভারপ্রাপ্ত সভাপতি ড. রেজাউল করিম মিলন, রিয়াদ আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক এম আর মাহবুব, যুবলীগের সভাপতি আব্দুল জলিল রাজা, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ফারুক হোসেন, প্রাদেশিক কেন্দ্রীয় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. সমীর দত্ত, সাধারণ সম্পাদক প্রকৌশলী সবুর খান।

এ ছাড়া মহানগর সভাপতি এটিএম জিয়া উদ্দিন, সিলেট গণদাবি পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, শ্যাডোর উপদেষ্টা আরিফুর রহমান কুদ্দুস, রিয়াদ বাংলা স্কুলের সিগনেটরী প্রকৌশলী গোফরান, জালালাবাদ অ্যাসোসিয়েশন রিয়াদের উপদেষ্টা রোকন ইবনে ফয়েজী, মাওলানা আবুল হোসেন প্রমুখ।

টেলিফোনে শুভেচ্ছা জানান সংগঠনটির সাবেক প্রধান উপদেষ্টা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। অনুষ্ঠানের শুরুতেই সদ্য বিদায়ী সভাপতি আলতাফ হোসেন নবনির্বাচিত সভাপতি আব্দুল আজিজ মাসুকের হাতে সংগঠনের দায়িত্ব হস্তান্তর করেন। পরে সংগঠনটির বিগত বছরের কর্মকাণ্ড ও সিলেট বিভাগের উপর একটি প্রেজেন্টেশন বড় পর্দায় উপস্থাপন করেন জাবেদুর রহমান আলকাছ ও হাইফা ইব্রাহীম।

উল্লেখ্য, এ সংগঠনটি সিলেট প্রবাসীদের সহযোগিতায় বিগত ২৫ বছরে দেশের, অসহায় গরিবদের সাহায্য করা থেকে শুরু করে সৌদি আরবে বিভিন্ন ঘটনার শিকার হয়ে বাংলাদেশ দূতাবাসে আশ্রয় নেয়া নারী গৃহকর্মীদের খাদ্য ও অর্থ সহায়তা দিয়ে আসছিলেন। পাশাপাশি প্রবাসীদের নানারকম সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

Advertisement

এদিকে অভিষেক ও ২৫ বছর উদযাপন অনুষ্ঠানে রিয়াদের বিভিন্ন রাজনৈতিক, স্বেচ্ছাসেবী, সামাজিক- সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ নানা শ্রেণি পেশার প্রবাসীরা উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে রিয়াদের শিল্পীদের উপস্থিতে নৃত্য, গান, এর মধ্য দিয়ে হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেষ পর্বে রিয়াদ বাংলাদেশ থিয়েটার পরিবেশন করে ‘সুরমা নদীর তীরে’ শিরোনামে একটি নাটক। পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ কমিউনিটির বৈঠক কমিউনিটি অব পোর্তোর।

এমআরএম/আরআইপি