আন্তর্জাতিক

মুগাবের লাখ লাখ ডলার চুরি করল কে?

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের লাখ লাখ ডলার চুরির অভিযোগ উঠেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত হেরাল্ড নিউজ জানিয়েছে, মুগাবের ব্রিফকেস থেকে প্রায় ১০ লাখ ডলার চুরি হয়ে গেছে।

Advertisement

চলতি মাসে আদালতে দেড় লাখ ডলার চুরির অভিযোগ করেছেন তিন ব্যক্তি। কিন্তু আদালতে যে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে তাতে মুগাবে বলছেন, অর্থের পরিমাণ আরও অনেক বেশি।

হেরাল্ড নিউজ জানায়, ২০১৬ সালে এসব ডলার গ্রামের বাড়িতে নিয়েছিলেন রবার্ট মুগাবে। সেখানে তিনি তার বাড়ি দেখাশোনা করা এক আত্মীয়কে সুটকেসভর্তি ডলার দিয়েছিলেন। আরেকজন সন্দেহভাজন হলেন তার বাড়ির ক্লিনার।

পুরো অর্থ চুরি হয় গত ১ ডিসেম্বর থেকে এ বছর জানুয়ারির শুরুর সময়ের মধ্যে। তার আত্মীয়কে তিনি জিজ্ঞেস করেও এ বিষয়ে কোনো সদুত্তর পাননি, বরং তিনি জানিয়েছেন তিনি কিছুই জানেন না।

Advertisement

পরে মুগাবে আরেকজন কর্মীকে বিষয়টি দেখতে বলেন। এরপর যখন ব্রিফকেসটি পাওয়া যায় তখন হেরাল্ডের রিপোর্ট অনুযায়ী মাত্র ৭৮ হাজার ডলার অবশিষ্ট্য ছিল।

আদালতে দুইজনের নাম বলা হয়েছে চুরিকৃত অর্থ তারা গাড়ি, বাড়ি ও পশু ক্রয়ে ব্যয় করেছেন। তবে এটা পরিষ্কার নয় যে ব্রিফকেস থেকে ডলার চুরির সময়মুগাবে মুগাবে ওই বাড়িতেই ছিলেন কি না।

বর্তমানে রবার্ট মুগাবেকে গৃহবন্দী করে রেখেছে দেশটির সেনাবাহিনী। ২০১৭ সালে ৯৪ বছর বয়সী মুগাবেকে অনেকটা জোর করেই ক্ষমতা থেকে সরিয়ে দেয় দেশটির সেনাবাহিনী। এর আগে ৩৭ বছর দেশ শাসন করেছেন তিনি, প্রথমে প্রধানমন্ত্রী ও পরে প্রেসিডেন্ট হিসেবে।

বিএ/এমএস

Advertisement