ক্যাম্পাস

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে ধাওয়া পাল্টা ধাওয়া

ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শনিবার জাতীয় তিন নেতার মাজারের সামনে এ ঘটনা ঘটে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে জাতীয় সংগীতের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়।

Advertisement

মূলত প্রতিষ্ঠাবার্ষিকী ৪ জানুয়ারি হলেও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের মৃত্যুতে কর্মসূচি স্থগিত রাখা হয়েছিল।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা ফেরাতে পারেননি শোভন-রাব্বানীর কমিটি। পূর্ণাঙ্গ কমিটি না করায় নেতাকর্মীদের অনেকেই প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণ থেকে বিরত ছিলেন। দায়সারা প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ছিল বিশৃঙ্খলায় ভরপুর।

এ ছাড়াও বিশৃঙ্খলাপূর্ণ ছিল অনুষ্ঠান। মূল মঞ্চে ওঠা নিয়ে নেতাকর্মীদের মধ্যে ধাক্কাধাক্কি ও তাদের মঞ্চ থেকে সরাতে কিল ঘুষি ও লাথি মারার অভিযোগ উঠেছে খোদ সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বিরুদ্ধে। নাম প্রকাশ না করা শর্তে নেতারা বলেন, ‘তিনি কোনো কর্মীকে লাথি দেয়ার অধিকার রাখেন না।’

Advertisement

অনুষ্ঠানে স্পষ্ট দূরত্ব দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সঙ্গেও। অতীতে সংগঠনটির সব কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি সাধারণ-সম্পাদক এবং কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদক শোভাযাত্রায় একসঙ্গে থাকলেও এবার সেখানে ঢাবি সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনকে দেখা যায়নি। শুধু তাই নয়, মূল মঞ্চেও অতিথিদের সঙ্গে সনজিত-সাদ্দামের পেছনে থাকা হতাশ করেছে নেতাকর্মীদের।

 

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে অতিথি হিসেবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অনুপস্থিতি কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ না করার কারণ বলে জানা গেছে। এর আগে আওয়ামী লীগের বিজয় সমাবেশ উপলক্ষে কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রলীগের এক অনুষ্ঠানে কমিটি পূর্ণাঙ্গ করা ছাড়া আর কোনো প্রোগ্রামে না আসার ঘোষণা দিয়েছিলেন ওবায়দুল কাদের।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা বের হলে তিন নেতার মাজারের সামনে আসলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় জহুরুল হক হলের দ্বিতীয় বর্ষের ছাত্র আমিরুল ইসলাম (তথ্য বিজ্ঞান ও গবেষণাগার) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাহিম ও আশরাফি নামের তিনজন আহত হয়েছেন। তারা সবাই ঢামেক হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

Advertisement

গত কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি হল কমিটির সহ-সভাপতি বর্তমানে কেন্দ্রের পদপ্রত্যাশী এক নেতা বলেন, ‘এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রোগ্রাম দায়সারা ছিল। নেতাকর্মীদের কারো মধ্যে কোনো উৎসাহ উদ্দীপনা ছিল না। প্রোগ্রামের আয়োজন আরও ভালো হতে পারতে, যদি না কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করা হতো।’

এদিকে এসব অভিযোগের বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা কল রিসিভ করেননি।

 

এমএইচ/এনডিএস/এমকেএইচ/এমএস