খেলাধুলা

৫ উইকেট নিয়ে অধরা ‘স্বপ্ন পূরণ’

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিশ্চিত হারের মুখে শ্রীলঙ্কা। এমনকি, খেলার যা অবস্থা তাতে ইনিংস ব্যবধানে হারের সম্ভাবনাও দেখা দিয়েছে তাদের সামনে। কিন্তু দলের অবস্থা যাই হোক, অস্ট্রেলিয়ার মাটিতে ৫ উইকেট নিয়ে দীর্ঘদিনের লালায়িত্ব একটি স্বপ্ন পূরণ করেছেন শ্রীলঙ্কান পেসার সুরাঙ্গা লাকমাল।

Advertisement

গ্যাবা টেস্টে অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ৩২৩ রানে অলআউট করে দেয় শ্রীলঙ্কা। লঙ্কান পেসার সুরঙ্গা লাকমাল নিজের ঝুলিতে পুরে নেন ৫ উইকেট। ২৭ ওভারে ৯টি মেডেন নেন। রান দিয়েছেন কেবল ৭৫। উইকেট নিলেন ৫টি।

এই ৫ উইকেটের মধ্য দিয়েই অধরা স্বপ্ন পূরণ হয়েছে লাকমালের। কিছুদিন আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ৫৪ রান দিয়ে ৫ উইকেট নেন লাকমাল। যা তার ক্যারিয়ার সেরা। এবার হয়তো ক্যারিয়ার সেরা সেই বোলিংকে পেছনে ফেলতে পারেননি তিনি। তবে স্বপ্ন পূরণ করে দিয়েছে তার।

বোলিং ক্যারিয়ারে লাকমালের স্বপ্ন ছিল অস্ট্রেলিয়ার মাটিতে ৫ উইকেট নেয়ার। অবশেষে সেই স্বপ্ন পূরণ হলো তার। বোলিংয়ের শুরুতেই হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ার কারণে আরেক পেসার লাহিরু কুমারাকে মাঠ থেকে বের হয়ে যেতে হয়। যে কারণে লাকমালের ওপরই বাড়তি দায়িত্ব বর্তায় দলের বোলিংয়ের। সে প্রত্যাশার চাপ পূরণ করেই আগুন ঝরিয়েছেন তিনি অসি ব্যাটসম্যানদের ওপর।

Advertisement

৫৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে মাত্র তৃতীয়বার ৫ উইকেট নিতে পারলেন লাকমাল। এর মধ্যে একবারই অস্ট্রেলিয়ার মাটিতে। ৪ উইকেট নিয়েছেন মোটে ৩বার।

৫ উইকেট নেয়ার পর লাকমাল বলেন, ‘অস্ট্রেলিয়ার মাটিতে ৫ উইকেট নেয়াটাকেই আমি অন্য যে কোনো কিছুর চেয়ে বেশি মূল্যায়ন করবো। আমি সব সময়ই চাইতাম অস্ট্রেলিয়ার মাটিতে ৫ উইকেট নেয়ার গৌরব অর্জন করতে। শেষ পর্যন্ত আমার সেই স্বপ্নটা সত্যি হয়েছে। এই উইকেটও আমাকে সহযোগিতা করেছে। আমি সব সময়ই চেষ্টা করি নিজের সেরাটা দিতে এবং নিজের এই পারফরম্যান্সে আমি খুশি।’

আইএইচএস/জেআইএম

Advertisement