খেলাধুলা

চট্টগ্রামেই ফিরছেন কুমিল্লার ‘তুরুপের তাস’ এভিন লুইস

কাগজে-কলমে বেশ শক্তিশালী দল গড়েও এখনো পর্যন্ত মাঠের খেলায় সেই দাপট দেখাতে পারেনি কুমিল্লা ভিক্টোরিয়ানস। এর অন্যতম কারণ ইনজুরি সমস্যা। কনুইয়ের ইনজুরির কারণে কয়েক ম্যাচ খেলেই দেশে ফেরত গিয়েছেন কুমিল্লার অধিনায়ক স্টিভেন স্মিথ।

Advertisement

এর পরে নিজেদের চতুর্থ ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন ওয়েস্ট ইন্ডিয়ান মারকুটেও ওপেনার এভিন লুইস। অথচ এই লুইসকে ঘিরেই নিজেদের ঝড়ো শুরুর পরিকল্পনা সাজিয়েছিলো কুমিল্লা। কিন্তু চিটাগং ভাইকিংসের বিপক্ষে গত ১৩ জানুয়ারি হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে মাঠ থেকে ছিটকে যান লুইস।

খেলতে পারেননি কুমিল্লার পরবর্তী ৪ ম্যাচে। এ ৪ ম্যাচের ৩টিতে শেষ হাসি কুমিল্লার হলেও কোনো ম্যাচেই সে অর্থে ইতিবাচক শুরু করতে পারেনি ইমরুল কায়েসের নেতৃত্বাধীন দলটি। শুরুর কয়েক ম্যাচের অফফর্ম কাটিয়ে রানে ফিরতে শুরু করেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

কিন্তু তার দায়িত্বশীল ব্যাটিং দিয়ে ঠিক পাওয়ার প্লে’র পূর্ণাঙ্গ সুবিধা নেয়া হচ্ছে না কুমিল্লার। হবেই বা কি করে? যাকে ঘিরে করা হয়েছিল পাওয়ার প্লে’র মারদাঙ্গা ব্যাটিংয়ের পরিকল্পনা, সেই লুইস যে পড়ে আছেন ইনজুরিতে। কবে শেষ হবে তার ইনজুরি? কবে ফিরবেন মাঠে?

Advertisement

কুমিল্লা ভিক্টোরিয়ানস সমর্থকদের পাশাপাশি ক্রিকেট অনুরাগিদের মনে বারবার ঘুরপাক খাচ্ছিলো এমন প্রশ্ন। কিন্তু ভিক্টোরিয়ানস ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি তেমন কিছু। তবে জাগোনিউজের পক্ষ থেকে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দীনের সঙ্গে কথা বলে জানা গিয়েছে লুইসের মাঠে ফেরার সময়কাল।

সালাউদ্দীন জানিয়েছেন এখনই মাঠে ফেরার মতো ফিট আছেন তিনি, খেলতে পারতেন ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে মঙ্গলবারের ম্যাচেই। তবে তারা কোনো ঝুঁকি নিতে চাননি বিধায় তাকে চট্টগ্রাম পর্ব দিয়েই মাঠে নামানো হবে।

আজ সকালে জাগোনিউজের সঙ্গে মুঠোফোন আলাপে সালাউদ্দীন বলেন, ‘চট্টগ্রামে আমাদের প্রথম ম্যাচ থেকেই খেলবে লুইস। তাকে আমরা ঢাকায় নিজেদের শেষ ম্যাচেই মাঠে নামাতে পারতাম। কিন্তু কোনো ঝুঁকি নিতে চাইনি আমরা। কেননা আমাদের দলের তুরুপের তাস লুইস। শুরুতে তার ঝড়ো ব্যাটিংয়ের পুরোটা চাই আমরা।’

Advertisement

বিপিএলের চট্টগ্রাম পর্বে ২টি ম্যাচ খেলবে কুমিল্লা। সোমবার (২৮ জানুয়ারি) খুলনা টাইটানস এবং মঙ্গলবার (২৯ জানুয়ারি) স্বাগতিক চিটাগং ভাইকিংসের বিপক্ষে খেলবে তারা। এ দুই ম্যাচেই কুমিল্লার হয়ে মাঠে দেখা যাবে এভিন লুইসকে। এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৫ জয় নিয়ে টেবিলের তিন নম্বরে অবস্থান করছে লুইসের কুমিল্লা।

এআরবি/এসএএস/এমকেএইচ