খেলাধুলা

নিষেধাজ্ঞা তুলে নেয়া হলো হার্দিক-রাহুলের

অবশেষে মাথার উপর থেকে পাহাড়সমান বোঝাটা নেমে গেল হার্দিক পান্ডিয়া আর লোকেশ রাহুলের। ভারতীয় এই দুই ক্রিকেটারের উপর থেকে শর্তসাপেক্ষে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সুপ্রীম কোর্ট নিয়োগকৃত প্রশাসকদের কমিটি বা সিওএ। ফলে ক্রিকেটে ফিরতে আর কোনো বাধা রইলো না তাদের।

Advertisement

ঘটনার সূচনা, ভারতের জনপ্রিয় টক শো ‘কফি উইথ করণ’ থেকে। এই অনুষ্ঠানে অনেকেই খোলাখুলি অনেক কিছু বলেন। তবে জাতীয় দলের ক্রিকেটারদের বেলায় যে কিছু বিধি নিষেধ আছে, সেটা বোধ হয় মনে ছিল না হার্দিক আর রাহুলের।

অনুষ্ঠানের এক পর্যায়ে যৌনতা নিয়ে খোলাখুলি কথা বলতে গিয়ে নারীদের অপমান করে বসেন তারা। তার পরই ভারতীয় ক্রিকেটে শক্ত আলোড়ন। তীব্র সমালোচনার মুখে হার্দিক আর রাহুলকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়।

শুধু নিষিদ্ধই নয়। ভারতের ৮৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিদেশ সফর থেকে একসঙ্গে দুই ক্রিকেটারকে দেশে ফিরিয়ে আনার ঘটনা ঘটে। অস্ট্রেলিয়া সফরের মাঝপথে দেশের বিমান ধরিয়ে দেয়া হয় হার্দিক-রাহুলকে।

Advertisement

তবে এবারের মতো এই দুই ক্রিকেটারকে ছেড়ে দেয়া হলেও ভবিষ্যতের কথা ভেবে ক্রিকেটারদের জন্য কাউন্সিলিংয়ের পরিকল্পনা করছে সিওএ। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, 'ভারতীয় সিনিয়র দলের সঙ্গে ইমার্জিং, এ দল আর অনুর্ধ্ব-১৯ দলকেও ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে আচরণ বিষয়ক সেশনে পাঠানো হবে। এই কোর্সে পেশাদার খেলোয়াড়দের জীবনের সকল বিষয়ই উঠে আসবে। লিঙ্গ সংবেদনশীলতা নিয়েও সেশন হবে। পুরো ভারতীয় দলের সঙ্গে এই সেশনে থাকবেন রাহুল আর পান্ডিয়াও।'

এমএমআর/পিআর