আন্তর্জাতিক

ভারতের সঙ্গে মহড়ায় আফ্রিকার ১২ দেশ, অস্বস্তিতে চীন

আন্তর্জাতিক প্রভাব বৃদ্ধির আসরে ফের মুখোমুখি হতে যাচ্ছে ভারত-চীন। বিগত কয়েক বছর ধরে আফ্রিকার দেশগুলোতে প্রভাব বাড়িয়েছে চীন। অর্থনৈতিক এবং বাণিজ্যিক তো বটেই, সামরিক ক্ষেত্রেও চীনের সঙ্গে সম্পর্ক তৈরি হয়েছিল আফ্রিকার অধিকাংশ দেশের।

Advertisement

ভারত, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রও প্রভাব বৃদ্ধির এই খেলায় অনেকটাই পিছিয়ে পড়েছিল চীনের চেয়ে। কিন্তু একটি সামরিক মহড়ার সাম্প্রতিক ঘোষণা আচমকা চাপে ফেলে দিয়েছে বেইজিংকে। আফ্রিকা মহাদেশের ১২টা দেশকে নিয়ে মহারাষ্ট্রে বিরাট সামরিক মহড়ার আয়োজন করছে নয়াদিল্লি। এই মহড়াকে সহজভাবে নেয়ার কোনো উপায়ই চীনের নেই-বলছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশারদরা।

ভারতীয় জনপ্রিয় বাংলা দৈনিক আনন্দবাজারের খবরে জানানো হয়েছে, মহারাষ্ট্রের পুণেতে মহড়াটি অনুষ্ঠিত হবে। ঔন্ধ মিলিটারি স্টেশনে ১২টি দেশের সেনাবাহিনীর সঙ্গে মহড়া দেবে ভারতীয় বাহিনী। মহড়াটি শুরু হবে আগামী ১৮ মার্চ। চলবে ১০ দিন।

আফ্রিকা থেকে কোন কোন দেশ আসছে এই মহড়ায় যোগ দিতে? সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি বলছে, নাইজিরিয়া, মিসর, ঘানা, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, সেনেগাল, তানজানিয়া, জাম্বিয়া, নামিবিয়া, মোজাম্বিক, উগান্ডা-এই ১২টি দেশের সশস্ত্র বাহিনী ভারতীয় সেনার সঙ্গে মহড়া দিতে মহারাষ্ট্রে আসছে। ভারতের সঙ্গে এই ১২ দেশের প্রতিনিধিরা ইতোমধ্যে দু’দফা সম্মেলন সেরে ফেলেছেন। কীভাবে এবং কোন কোন বিষয়ে মহড়া হবে, ওই দু’দফা সম্মেলনেই তা নির্ধারিত হয়েছে।

Advertisement

ভারত ও আফ্রিকার দেশগুলো সন্ত্রাসবিরোধী অভিযানের মহড়া দেবে। রাষ্ট্রপুঞ্জের শান্তি বাহিনীর অংশ হিসেবে ভারত বহু বছর ধরে আফ্রিকার গৃহযুদ্ধ দীর্ণ দেশগুলোতে যে শান্তিরক্ষার কাজ করে আসছে, তার মহড়াও পুণেতে হবে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যাচ্ছে।

আন্তর্জাতিক ক্ষেত্রে আরও প্রভাবশালী হয়ে ওঠার লক্ষ্যেই আফ্রিকার দিকে বিশেষ করে নজর দিয়েছিল চীন। গত কয়েক বছর ধরে আফ্রিকার দেশগুলোর সঙ্গে নানা আর্থিক ও বাণিজ্যিক চুক্তি করেছে তারা। যার সুবাদে অনেকগুলো আফ্রিকান দেশের বাজারই এখন চীনের দখলে। ভূ-কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল ‘হর্ন অব আফ্রিকা’য় (জিবুতি) চীন পুরোদস্তুর সামরিক ঘাঁটিও বানিয়ে ফেলেছে।

দীর্ঘদিন ধরে আফ্রিকার ওপরে যেভাবে প্রভাব বাড়িয়েছে চীন, ভারত তাতে ভাগ বসাক-এমনটা বেইজিং কিছুতেই চাইবে না। তাই আফ্রিকা মহাদেশেরই ১২টি দেশ একযোগে ভারতের নেতৃত্বে সামরিক মহড়া দেওয়ার সিদ্ধান্ত নেয়ায় বেইজিংয়ের অস্বস্তি ক্রমশ বাড়ছে।

জিবুতির চীনা সামরিক ঘাঁটির পাল্টা হিসেবে আরব সাগরের বুকে সেশেলসের অ্যাসাম্পশন আইল্যান্ডে সামরিক ঘাঁটি তৈরির কাজ শুরু করেছে ভারত। মূলত চীনের অস্বস্তি তখন থেকেই বাড়তে শুরু করেছে।

Advertisement

এবার আফ্রিকার ১২টি দেশ ভারতের সঙ্গে আরও দৃঢ় সামরিক সম্পর্ক গড়ে তোলার যে সিদ্ধান্ত নিল, তা চীনের পছন্দ হবে-এমনটা ভাবার কোনো কারণই নেই।

এসআর/আরআইপি