জাতীয়

দুদকের অভিযানে দুটি অবৈধ ইটভাটা উচ্ছেদ

বেআইনিভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করার দায়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর সহায়তায় আজ (মঙ্গলবার) মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় দুটি ইটভাটা উচ্ছেদ করা হয়।

Advertisement

দুদকের হটলাইন- ১০৬-এ অভিযোগ আসলে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর নির্দেশে স্থানীয় প্রশাসনের সহায়তায় এ অভিযান চালানোর নির্দেশ দেন।

এ অভিযানে অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসনের দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদফতর, মানিকগঞ্জ কার্যালয়, ফায়ার ব্রিগেড ও এক প্লাটুন পুলিশ। দুদকের পক্ষ থেকে পুরো অভিযানটি তদারক করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপ-সহকারী পরিচালক মো. জিন্নাতুল ইসলাম।

অভিযানে বুলডোজারের সহায়তায় ১২০ ফুট উচ্চতার দুটি অবৈধ ইটভাটা ভেঙে ফেলা হয় এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়। পরিবেশ দূষণের শিকার গ্রামবাসীরা এ অভিযানকে স্বাগত জানান।

Advertisement

উল্লেখ্য, এ ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদফতর ও বিএসটিআই-এর কোনো অনুমোদন নেয়া হয়নি। অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী মন্তব্য করেন, প্রতিটি অবৈধ ইটভাটা দুর্নীতির ফসল, কাঁচা অর্থের লোভে পরিবেশ সুশাসন ধ্বংস হচ্ছে। দুদক বাংলাদেশকে পরিবেশের দুর্নীতির অভিশাপ থেকে মুক্তি দিতে প্রতিজ্ঞাবদ্ধ।

এমইউ/জেএইচ/পিআর