অর্থনীতি

যাত্রাবাড়ি-ডেমরা মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণে প্রস্তাব উঠছে একনেকে

বর্তমান সরকারের প্রথম একনেক (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) সভা আজ মঙ্গলবার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য এ সভায় সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) যাত্রাবাড়ি (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল ব্রিজ) মহাসড়ক ৪-লেনে উন্নতীকরণ প্রকল্প কাজে ৩৬৮ কোটি ৮৭ লাখ টাকা ব্যয় প্রস্তাব করবে।

পরিকল্পনা কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা জানান, একনেক সভায় যাত্রাবাড়ি-ডেমরা মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্প অনুমোদন করা হবে। সড়ক ও জনপদ অধিদফতর সরকারি অর্থে ২০২০ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

তিনি জানান, যাত্রাবাড়ি-ডেমরা-শিমরাইল-নারায়ণগঞ্জ (চাষাড়া) একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক, যা ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক (এন-১) ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়ক (এন-২) দু’টির সাথে যুক্ত। এই সড়কের গুরুত্ব বিবেচনায় প্রকল্পটির খসড়া তৈরি করা হয়েছে, যা একনেক সভায় উপস্থাপন করা হবে। সভায় ৪-লেনের এই মূল প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট কতিপয় প্রকল্পও উপস্থাপন করা হবে।

Advertisement

এমবিআর/জেআইএম