জাতীয়

উইলস লিটল ফ্লাওয়ার ও আইডিয়ালে দুদকের অভিযান

শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করা হচ্ছে-দুদক হটলাইনে (১০৬) এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

Advertisement

দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে সহকারী পরিচালক মো. জাভেদ হাবীব এবং উপ-সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি টিম রোববার আকস্মিক এ অভিযান চালায়।

দুদক সূত্রে জানা গেছে, সরেজমিন পরিদর্শনে গিয়ে টিমের সদস্যরা দেখতে পান বিদ্যালয়ের শিক্ষকরা ২০১৭ সালে কোচিং করাবেন না এ মর্মে অঙ্গীকারনামা প্রদান করা সত্ত্বেও নীতিমালা ভঙ্গ করে শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করছেন।

দুদক টিমের নির্দেশে তাৎক্ষণিকভাবে এ অনিয়মে জড়িত ৩০ শিক্ষকের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। অভিযানকালে দুদক টিম দেখতে পায় নবম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্ত্বেও একজন শ্রেণি শিক্ষক তাদের দশম শ্রেণিতে ভর্তি করার উদ্যোগ গ্রহণ করেছেন। দুদক টিমের উপস্থিতিতে এ অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

Advertisement

এদিকে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ভিআইপি কোটাকে সামনে রেখে ভর্তি বাণিজ্যের অভিযোগ খতিয়ে দেখতে গত ১৭ জানুয়ারি দুদকের একটি টিম অভিযান চালায়। দুদক টিম প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পায় এবং এ বিষয়ে অধিকতর যাচাই চলমান রয়েছে।

অপরদিকে বেআইনিভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করার দায়ে আজ দুর্নীতি দমন কমিশনের হস্তক্ষেপে মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় চারটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

এ অভিযানে অংশ নেন মেহেরপুর জেলা প্রশাসনের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদফতরের কুষ্টিয়া কার্যালয়ের কর্মকর্তা, স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারসহ ফায়ার ব্রিগেড ও এক প্লাটুন পুলিশ । দুদকের পক্ষে পুরো অভিযান তদারক করেন কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. লুৎফর রহমান।

অভিযানে উচ্ছেদ কর্মী টিম ও শ্রমিকদের সহায়তায় চারটি ড্রাম চিমনিযুক্ত ইটভাটা ভেঙে ফেলা হয় এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়। ধ্বংসাত্মক এসব ইটভাটা উচ্ছেদের মাধ্যমে প্রায় ২০ একর জমি দখলমুক্ত করা হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত চারটি ইটভাটাকে ৮০ হাজার টাকা জরিমানাও করে। এ অভিযানকে স্বাগত জানান গ্রামবাসী।

Advertisement

এসব অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘সব সেক্টরেই দুর্নীতি প্রতিরোধে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় দুদক অবিরাম কাজ করবে।’

এমইউ/এনডিএস/আরআইপি