আন্তর্জাতিক

‘ইসরায়েলিরা মালয়েশিয়ায় আসতে পারবে না’

মালয়েশিয়ায় অনুষ্ঠেয় প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় ইসরায়েলিদের অংশ নেয়ার অনুমতি দেননি দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। তার এই সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ বলে নিন্দা জানিয়েছে তেল আবিব।

Advertisement

আগামী জুলাই মাসে মালয়েশিয়ার সারওয়াকে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেবে। আগামী বছর হবে টোকিও প্যারাঅলিম্পিক। তার আগে এই প্রতিযোগিতাকে দেখা হচ্ছে মাইলস্টোন হিসেবে। ইসরায়েল বলছে, মাহাথির মোহাম্মাদ ইসরায়েলের ক্রীড়াবিদদের ভিক্টিম বানিয়েছেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন বলেছেন, ইহুদি-বিরোধী মনোভাব থেকে মাহাথির এ সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন : ছেলে সন্তানের মা হলেন টিউলিপ সিদ্দিক

Advertisement

ড. মাহাথির মোহাম্মদ বলছেন, যেহেতু কোনো কূটনৈতিক সম্পর্ক নেই; তাই কোনো ইসরায়েলি মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না। তিনি বলেছেন, সুনির্দিষ্ট কিছু মানুষের জন্য নিজের সীমান্তকে বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে ওই সব দেশের মানুষ, যেসব দেশ নানা রকম অন্যায় কাজ করছে বলে মনে করে মালয়েশিয়া।

তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে আমাদের মোটেও কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, দেশটি ভুরি ভুরি অন্যায় কাজ করছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলার সাহস পায় না।

আরও পড়ুন : জামিনে মুক্তি পেয়েই ধর্ষিতাকে খুন করল ধর্ষক 

মাহাথির বলেন, দৃশ্যত ইসরায়েলের বেশিরভাগ মানুষ সেদেশের সরকারের গৃহীত পদক্ষেপকে সমর্থন করে। আমরা ইসরায়েলি সরকারের বিরুদ্ধে বড় কিছু করতে পারি না। কারণ, তারা অত্যন্ত শক্তিধর। তাই বলে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কও দেখাতে পারি না।

Advertisement

লন্ডনের অক্সফোর্ড ইউনিয়নের এক সংলাপে সংগঠনটির প্রেসিডেন্ট ড্যানিয়েল উইলকিনসনের প্রশ্নের জবাবে মাহাথির এসব কথা বলেন। এসআইএস/আরআইপি