রাজনীতি

সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে জনস্রোত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘বিজয় সমাবেশ’-এর আয়োজন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আজ শনিবার দুপুর আড়াইটায় এ সমাবেশ শুরু হবে। সমাবেশ উপলক্ষে রাজধানীসহ সারাদেশ থেকে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সকাল থেকে উদ্যানের অভিমুখে ছুটে আসছেন।

Advertisement

নেতাকর্মীদের মধ্যে নারীদের পরনে লাল ও সবুজ রঙের শাড়ি এবং ছেলেদের বেশিরভাগ লাল ও সবুজ রঙের গেঞ্জি ও টুপি পরে সমাবেশে যাচ্ছেন। বিভিন্ন বাদ্যযন্ত্রের তালে তালে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’, ‘বিজয়ের এ দিনে মুজিব তোমায় মনে পড়ে’, ‘বারবার দরকার শেখ হাসিনার সরকার’, ‘যোগ্য পিতার যোগ্য কন্যা শেখ হাসিনা, শেখ হাসিনা’ ইত্যাদি শ্লোগান দিচ্ছেন তারা।

এদিকে সমাবেশ প্রাঙ্গণের প্রতিটি প্রবেশপথে নিরাপত্তা তল্লাশির জন্য আর্চওয়ে বসানো হয়েছে। সেনা সদস্যরা দেহ তল্লাশি করে তবেই সমাবেশে প্রবেশ করতে দিচ্ছেন। টিএসসির আশেপাশে পুলিশসহ গোয়েন্দা সংস্থার সদস্যরা পাহাড়া বসিয়েছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, বিভিন্ন পাড়ামহল্লা থেকে গাড়িতে করে ছাত্রলীগ, যুবলীগ, যুব মহিলা লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যানে আসছেন।

Advertisement

আওয়ামী লীগের আজকের এ বিজয় সমাবেশে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে তিনি দিক নির্দেশনামূলক বক্তব্য রাখবেন বলে জানা গেছে।

সমাবেশের মূল অনুষ্ঠান আড়াইটায় শুরু হলেও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে দুপুর ১২টায়। বিজয় সমাবেশ সফল করতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে আওয়ামী লীগ। সমাবেশের মঞ্চ, সাজসজ্জা, মাঠ পরিষ্কার, খাবার পানি, পয়ঃনিষ্কাশনের ব্যবস্থাসহ সকল প্রস্তুতি রাখা হয়েছে। সমাবেশস্থলে কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তার প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে।

সমাবেশে আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য নেতাকর্মীদের মিছিলে বহন করে আনা ব্যানার, ফেস্টুন নিয়ে সমাবেশস্থলে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। উদ্যানের ৬টি গেইটের মধ্যে শিখা চিরন্তন গেইট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় নেতৃবৃন্দ, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশনের গেইট দিয়ে আমন্ত্রিত অতিথিরা প্রবেশ করবেন।

সমাবেশস্থলকে নান্দনিক শৈল্পিকভাবে সাজানো হয়েছে। সমাবেশের বিশাল প্যান্ডেলে বসানো হয়েছে প্রায় ত্রিশ হাজার চেয়ার।

Advertisement

উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে ২৫৭টি আসনে জয়লাভ করে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে।

এমইউ/আরএস/এমকেএইচ