আন্তর্জাতিক

লাদাখে তুষার ধসে নিহত ৫, নিখোঁজ ৫

ভারতের জনপ্রিয় পর্যটন অঞ্চল জম্মু ও কাশ্মির রাজ্যের লাদাখে গাড়ির ওপর তুষার ধসে চাপা পড়ে ৫ জন নিহত ও আরও পাঁচজন নিখোঁজ রয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার সকালে লাদাখের খারদুং লা এলাকার ১৭ হাজার ৫০০ ফুট উঁচু একটি পাহাড়ি রাস্তায় এ দুর্ঘটনা ঘটে। লাদাখের এই পাহাড়ি সড়কটি বিশ্বের সবচেয়ে উঁচু সড়ক যেখানে গণপরিবহন ও মোটরযান চলাচল করে। নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

দুর্ঘটনার পর সেখানে জেলা প্রশাসন, পুলিশ ও রাজ্য দূর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর সদস্যরা উদ্ধারকরর্মীরা অভিযান চালাচ্ছে। যে স্থানে দুর্ঘটনাটি ঘটেছে তা লেহ শহর থেকে ৪০ কিলোমটিার দূরে অবস্থিত।

আরও পড়ুন>> লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

Advertisement

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, একটি এসইউভি গাড়িটির ওপর বিশাল বড় একটি তুষার খন্ড ভেঙ্গে পড়লে এ দুর্ঘটনা ঘটে। লেহ শহরের উত্তরে অবস্থিত খারদুং লা নামের এই সড়ক দিয়ে লাদাখের জনপ্রিয় উপত্যকা শিয়ক ও নুবরায় যেতে হয়।

গত জানুয়ারিতে ওই অঞ্চলে সুইডেনের এক স্কিচালক এরকম একটি দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারান। অবশ্য তার এক সহকর্মীকে উদ্ধার করতে সক্ষম হয়েছিল জম্মু ও কাশ্মির রাজ্যের উদ্ধারকর্মীরা। পুলিশের ভাষ্যমতে, ওই দুই সুইডিশ নাগরিক গুলমার্গের তুষারখন্ডের মাঝখানে আটকা পড়েছিল।

এসএ/পিআর

Advertisement