আন্তর্জাতিক

বাংলাদেশ-ত্রিপুরা বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে জোর বিপ্লব দেবের

ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবসহ সংশ্লিষ্ট মন্ত্রিসভার প্রতিনিধিদের সাথে আলোচনায় করেন পঞ্চদশ অর্থ কমিশনের প্রতিনিধিরা। সেখানে তিনি এ গুরুত্বারোপ করেন।

Advertisement

আলোচনা শেষে এন কে সিং সাংবাদিকদের বলেন, অর্থ কমিশনের প্রতিনিধিদের কাছে ব্যবসায়ীরা আবেদন করেছেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক কী করে আরও বৃদ্ধি করা যায় -এ বিষয়ে যেন গুরুত্ব দেয়া হয়।

বিশেষ করে সড়ক-পরিবহন, নৌ-পরিবহন এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দরকে কাজে লাগিয়ে উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়ানো এবং ত্রিপুরাকে সমগ্র উত্তরপূর্ব ভারতের প্রবেশদ্বার করার সম্ভাবনা রয়েছে। একে যেন যথাযথভাবে কাজে লাগানো হয়।

তিনি আরও জানান, ১৫তম অর্থ কমিশনের কাছে ত্রিপুরা সরকার মোট কী পরিমাণ আর্থিক সহায়তা দাবি করেছে তা লিখিত আকারে পেশ করা হয়েছে।

Advertisement

সাংবাদিকরা কমিশনের কাছে জানতে চান, ত্রিপুরা সরকারের তরফে কী পরিমাণ আর্থিক সহায়তা চাওয়া হয়েছে? এর উত্তরে এন কে সিং বলেন, এই তথ্য এখন দেওয়া সম্ভব নয়। কারণ এখনও বিভিন্ন রাজ্যের সঙ্গে কথা বলা বাকি রয়েছে। সবকটি রাজ্য আর্থিক সহায়তা আবেদন পেশ করার পর তা প্রকাশ করা হবে। সূত্র : কলকাতা২৪

আরএস/এমএস