আন্তর্জাতিক

হাঙরের সঙ্গে সেলফি!

আমাদের সামনে এখন ব্যাপকভাবে হাজির সামাজিক যোগাযোগ মাধ্যম নামের অধুনা এক যোগাযোগ পদ্ধতি। আর এখানে মানুষ নিত্য তার বিভিন্ন মুহূর্তের ক্যামেরাবন্দী ছবি দিচ্ছে। যার নব্যতর সংযোজন হল সেলফি। মানে নিজের ছবি নিজেই তোলা। এবার প্রশান্ত মহাসাগরে একদল ডুবুরি বিশাল একটি হাঙরের সঙ্গে সেলফি তুলেছেন।

Advertisement

অবিশ্বাস্য মনে হলেও বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। প্রশান্ত মহাসাগরের ঠিক মাঝখানে বিশাল এক হাঙরের সঙ্গে ছবি তোলেন একদল ডুবুরি। আর যে হাঙরটির সঙ্গে তারা সেলফি তুলেছেন সেটি সাগরের সবচেয়ে বড় হাঙরগুলোর মধ্যে একটি। যার দৈর্ঘ্য ২০ ফুট এবং ওজন প্রায় আড়াই টন।

যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের ওহু দ্বীপের দক্ষিণ উপকূলে ঘটেছে এমন ঘটনা। আর যে ডুবুরি দল হাঙরটির সঙ্গে সেলফি তোলেন তাদের নেতৃত্বে ছিলেন ওশান রামসে নামের এক ডুবুরি। আজ থেকে প্রায় ২০ বছর আগে নাকি এই হাঙরটির খোঁজ পাওয়া যায়। গবেষকরা সাদা রংয়ের এই হাঙরটির নাম দিয়েছেন ‘ডিপ ব্লু শার্ক’ অর্থাৎ ‘গাঢ় নীল হাঙর’।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ডুবুরিদের মধ্যে অনেকেই নাকি ওই স্ত্রী হাঙরটিকে ছুঁয়েও দেখেছেন, পছন্দমতো সেলফিও তুলেছেন। হাঙরের খোঁজ পেতে ওই ডুবুরি দল একটি কৌশলের আশ্রয় নেয়। সমুদ্রের এক জায়গায় মৃত তিমির মাংস ফেলে রাখে তারা। আর তাদের এই কৌশলের কাছে ধরা পড়ে যায় হাঙরটি।

Advertisement

ওশান রামসে নামের ওই ডুবুরি হাওয়াই রাজ্যের প্রভাবশালী দৈনিক হনলুলু স্টার অ্যাডভারটাইজারকে জানান, ‘টাইগার শার্ক নামে পরিচিত এক জাতের হাঙর এসে মৃত তিমির মাংস খাচ্ছিল। আমরা এমন দৃশ্য ভিডিও করার প্রস্ততি নেই। এমন সময় দেখি কিছু টাইগার শার্কের সঙ্গে ‘ডিপ ব্লু শার্ক’ নামের ওই হাঙরটি সেখানে আসে। সে এসে ডুবুরিদের নৌকাটিকে নাড়া দিতে থাকে। আর তারপরই মূলত সেটিকে ছুঁয়ে দেখার ও সেলফি তোলার সুযোগ আসে আমাদের হাতে।’

এসএ/এমএস